BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

নভেম্বরের গোড়াতেই দেশে আসছে তিনটি রাফালে যুদ্ধবিমান, এপ্রিলে আসবে বাংলায়

Published by: Paramita Paul |    Posted: October 28, 2020 2:50 pm|    Updated: October 28, 2020 2:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় বায়ুসেনা। নভেম্বরের প্রথম সপ্তাহেই দেশে আসছে তিনটি মাল্টিরোল কমব্যাট রাফালে ফাইটার জেট (Rafale Fighter Jet)। সবকিছু ঠিক থাকলে আগামী বছর এপ্রিলের গোড়াতেই আরও ১৬টি টি ওমনি-রোল কমব্যাট রাফালে যুদ্ধবিমান দেশে এসে পৌঁছবে। এর মধ্যে অন্তত তিনটি যুদ্ধবিমান হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে মোতায়েন করা হবে বলে খবর।

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, নভেম্বরের ৫ তারিখের মধ্যেই ভারতের মাটি ছোঁবে তিন রাফালে যুদ্ধবিমান। এরপর জানুযারিতে তিনটি, ফেব্রুয়ারিতে পাঁচটি ও মার্চে সাতটি যুদ্ধবিমান পৌঁছে যাবে হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে। অন্তর্ভুক্ত করা হবে গোল্ডেন অ্যারোজ বিভাগে। ইতিমধ্যে এই যুদ্ধবিমানগুলি ওড়ানোর প্রশিক্ষণ নিতে বায়ুসেনার পাইলটরা উড়ে গিয়েছেন ফ্রান্সে। সেখানে মাঝ আকাশে যুদ্ধবিমানে জ্বালানি ভরা-সহ একাধিক কারিগরি বিদ্যার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন : ‘বিজেপির পোষ্য সংস্থায় পরিণত হয়েছে NIA’’, আবারও বিস্ফোরক মেহবুবা মুফতি]

২০১৬ সালের চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার কথা ভারতের। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সবগুলি বিমান ভারতে এসে পৌঁছনোর কথা। ভারতীয় বায়ুসেনার দু’টি রাফালে স্কোয়াড্রনের মধ্যে প্রথমটি থাকবে হরিয়ানার আম্বালায় ও দ্বিতীয়টি থাকবে আলিপুরদুয়ারের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে।

চতুর্থ প্রজন্মের ‘মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট’ রাফালে রয়েছে  ‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ (হাইলি অ্যাজাইল অ্যান্ড ম্যানুভারেবল মিউনিশন এক্সটেন্ডেড রেঞ্জ) ক্ষেপণাস্ত্র। আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও  দক্ষ রাফালে।

লাদাখে সীমান্ত উত্তেজনা এখনও চরমে। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ইতিমধ্যেই বিপুল সেনা মোতায়েন শুরু করে চিন। সীমান্ত থেকে ৩১০ কিলোমিটার দূরে হোটান বায়ুসেনা ঘাঁটিতে জে-২০ বিমান মোতায়েন করেছে চিন। মাঝেমধ্যে সীমান্ত লাগোয়া আকাশে চক্করও কাটছে। এরকম পরিস্থিতিতে আরও তিনটি রাফালের বায়ুসেনায় যোগ দেওয়া যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন : ‘নজরে চিন-পাকিস্তান, ৫ থিয়েটার কমান্ডে ঢেলে সাজছে ভারতীয় সেনা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement