১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

কমল জিএসটি, আরও সস্তা হল ৩৩টি পণ্য

Published by: Utsab Roy Chowdhury |    Posted: December 22, 2018 5:13 pm|    Updated: December 22, 2018 5:39 pm

33 items removed from 28 percent GST tax

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৩টি পণ্যের ২৮ শতাংশ শুল্ক হ্রাস করে যথাক্রমে ১৮, ১২ ও ৫ শতাংশ করা হয়েছে। শনিবার জিএসটির কাউন্সিল বৈঠকে এই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ৩৪টি দ্রব্যের দাম ২৮ শতাংশের উপরেই থাকল। অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, জিএসটি সংস্করণে ৯৯ শতাংশ দ্রব্যই ২৮ শতাংশ শুল্কের নিচে চলে এল। ৩২ ইঞ্চির ছোট টিভির দাম কমল। কমল গাড়ি বিমার হার, ১০০ টাকার কম মূল্যের সিনেমার টিকিট ও গাড়ির যন্ত্রাংশের দাম।

এদিন সকাল ১১টা থেকে দিল্লির বিজ্ঞান ভবনে ৩১তম জিএসটি কাউন্সিলের বৈঠক শুরু হয়। বৈঠকের নেতৃত্বে ছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। পাঁচ রাজ্যের বিধানসভায় ভরাডুবি হয়েছে বিজেপির। জিএসটিকে নির্বাচনের আগে সহজ করে পরিবেশন করাই এবার জিএসটি কাউন্সিলের বড় লক্ষ্য জিএসটির ২৮ শতাংশের উপরে থাকল ৩৪টি পণ্য। অর্থমন্ত্রকের মতে, এই দ্রব্যগুলো সাধারণত বিলাসবহুল। সাধারণ মানুষের দৈনন্দিন ব্যবহারের কথা মাথায় রেখে ২২টি দ্রব্যের শুল্ক ২৮ শতাংশের নিচে আনা হয়েছে। দেখে নিন, কোন কোন দ্রব্যের শুল্ক কমল।

  • তীর্থযাত্রীদের বিশেষ বিমানে ইকোনমি ক্লাসে ৫ শতাংশ ও বিজনেস ক্লাসে জিএসটি থাকবে ১২ শতাংশ।
  • কম্পিউটার মনিটরের শুল্ক ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশে নামানো হয়। এলইডি টিভি ও মনিটরকে একই বিভাগে রাখার চেষ্টা করা হচ্ছে। যাতে টিভি ও মনিটর একই সঙ্গে ব্যবহার করা সম্ভব হয়।
  • ১৮ শতাংশ করের মধ্যে পাওয়ার ব্যাংক ও ইউপিএসকেও নিয়ে আসা হল।
  • ভিডিও গেমস, লিথিয়াম ব্যাটারি, ভিডিও গেমস, ছোট স্পোর্টস আইটেম, প্রতিবন্ধীদের সামগ্রীর শুল্ক ২৮ শতাংশের নিচে নামানো হল।
  • অটোমোবাইলের ১৩টি দ্রব্য ও আট রকম সিমেন্ট ইন্ডাস্ট্রির শুল্ক ২৮ শতাংশের নিচে থাকছে।
  • এয়ারকন্ডিশনার ও অন্য ইলেকট্রনিক্স দ্রব্যের শুল্ক ২৮ শতাংশ থাকছে। কারণ এগুলো বিলাসবহুল দ্রব্য।
  • ১০০ টাকার মধ্যে সিনেমার টিকিটের দাম ১৮ শতাংশ থেকে কমে এল ১২ শতাংশে। ১০০ টাকার বেশি দামের টিকিটের দামে শুল্ক কমল ২৮ থেকে ১৮ শতাংশে।
  • থার্ড পার্টি বিমার শুল্ক কমল ১২ শতাংশ।

১ জুলাই, ২০১৭। জিএসটি ঘোষণা হওয়ার সময় মোট ২২৬টি দ্রব্যে ২৮ শতাংশ শুল্কের তালিকায় ছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের মানুষকে আশ্বাস দেন, বিলাসবহুল দ্রব্য বাদে এবার জিএসটি সংস্করণে ৯৯ শতাংশ দ্রব্যের শুল্ক ১৮ শতাংশের নিচে নামানো হবে। ১৯২টি দ্রব্যের শুল্ক ২৮ শতাংশের নিচে নামানো হল। সব মিলিয়ে ৩৩টি পণ্যের জিএসটি হ্রাস করা হল। বিলাসবহুল পণ্য হিসেবে ২৮ শতাংশ শুল্ক তালিকায় থেকে গেল ৩৪টি পণ্য।

লোকসভা ভোটের মাত্র কয়েকদিন আগে বিজেপির জিএসটি সংস্করণ নিয়ে আশঙ্কার মেঘ ছিল দলের অন্দরে। জনদরদী জিএসটি করার ঝুঁকি নেওয়া বিজেপির কাছেও ছিল বড় চ্যালেঞ্জ। প্রধানমন্ত্রীর মুখে জিএসটি সংস্করণ শুনেই আক্রমণ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি জানান, দেরি হলেও প্রধানমন্ত্রীর ঘুম ভেঙেছে। কংগ্রেসের পথে হাঁটছে সরকার। এদিন জিএসটি ঘোষণায় খুশি নন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি জানান, প্রধানমন্ত্রী ১৮ তারিখে জিএসটি নিয়ে বিবৃতি দিলেন। এদিন জিএসটি কাউন্সিল সেগুলো ঘোষণাও করে দিল। এই পূর্বপরিকল্পিত বিবৃতি থেকেই বোঝা যায় জিএসটি কতটা সাংবিধানিক। যদিও জিএসটি বৈঠক শেষে অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, এই জিএসটি সংস্করণ করে ৫৫০০ কোটি টাকার শুল্ক হ্রাস করল সরকার। ১ জানুয়ারি থেকে গোটা দেশে কার্যকর হবে জিএসটি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে