BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

বিচ্ছিন্নতাবাদীদের মদতের অভিযোগ! কাশ্মীরের ৩৩ জন নেতার বিদেশ যাত্রায় জারি নিষেধাজ্ঞা

Published by: Soumya Mukherjee |    Posted: November 15, 2020 4:07 pm|    Updated: November 15, 2020 4:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরের ৩৩ জন রাজনৈতিক নেতার বিদেশ যাত্রার উপরে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্রীয় সরকার। কেন এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হল সরকারিভাবে সেবিষয়ে এখনও পর্যন্ত নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। তবে অসমর্থিত সূত্রে খবর, ওই নেতাদের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদী ও কাশ্মীরে নাশকতা ছড়ানোর চেষ্টায় রত জেহাদিদের সঙ্গে যোগাযোগ থাকার অভিযোগ রয়েছে। তাই তাঁদের বিদেশ যাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ৩৩ জন ওই নেতার তালিকায় ন্যাশনাল কনফারেন্স, পিডিপি ও জেকে পিপলস কনফারেন্সের আলি মহম্মদ সাগর, আবদুল রহিম রাঠের, নইম আখতার, সাজ্জাদ লোন ও তাঁর ভাই বিলাল লোন, আলতাফ আহমেদ ওয়ানি ও বাসাতার বুখারি-সহ বিভিন্ন জনের নাম আছে। যদিও তাতে নেই ন্যাশনাল কনফারেন্সের দুই নেতা ফারুক ও ওমর আবদুল্লা এবং পিডিপি প্রধান মেহবুবা মুফতির নাম।

[আরও পড়ুন: ‘কুয়োর ব্যাঙ হবেন না’, রাহুলকে নিয়ে মন্তব্য করায় ওবামাকে তোপ অধীরের]

গত বৃহস্পতিবার দুবাইয়ে একটি পারিবারিক অনুষ্ঠান যোগ দিতে যাচ্ছিলেন কাশ্মীরের পহেলগাম বিধানসভার প্রাক্তন বিধায়ক ও ন্যাশনাল কনফারেন্স নেতা আলতাফ আহমেদ ওয়ানি (Atlaf Ahmed Wani)। কিন্তু, তাঁকে দিল্লি বিমানবন্দরে আটকে দেওয়া হয়। জানানো হয় আগামী বছরের মার্চ পর্যন্ত তিনি বিদেশ সফরে যেতে পারবেন না। এপ্রসঙ্গে কাশ্মীরের ওই নেতা বলেন, ‘বৃহস্পতিবার দুপুরে দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশনে কাউন্টারে যাওয়ার পর আমাকে একটি ঘরে নিয়ে যাওয়া হয়। সেখানে তিন ঘণ্টা ধরে বসিয়ে রাখার পর আধিকারিকরা জানান, আমার বিদেশ যাত্রার উপরে আগামী বছরের মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করা আছে। তাই এখন আমি দুবাই যেতে পারব না।’

২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর সেখানকার ৩৭ জন রাজনৈতিক নেতার বিদেশ যাত্রার উপর তিন মাসের নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। পরে সেই তালিকা থেকে চার জনের নাম বাদ দেওয়ার পাশাপাশি নিষেধাজ্ঞার সময়সীমাও বৃদ্ধি করে প্রশাসন।

[আরও পড়ুন: হ্যালের তথ্য হাতাতে ‘হানিট্র্যাপ’, সোশ্যাল মিডিয়ায় ভুয়ো অ্যাকাউন্ট বানাচ্ছে ISI]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement