Advertisement
Advertisement
Cloud Brust

মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত জম্মুর একাংশ, মৃত অন্তত ৪, নিখোঁজ বহু

কী এই মেঘভাঙা বৃষ্টি?

4 dead in cloudburst in Jammu, several missing | Sangbad Pratidin

ফাইল ছবি।

Published by: Paramita Paul
  • Posted:July 28, 2021 9:36 am
  • Updated:July 28, 2021 1:26 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মেঘভাঙা বৃষ্টি (Cloud Brust)। উত্তরাখণ্ডের পর এবার বিপর্যস্ত জম্মুর (Jammu) একাংশ। বুধবার সকালের মেঘভাঙা বৃষ্টিতে ভেসে গিয়েছে কিশতওয়ার জেলার হনজার গ্রাম। এখনও পর্যন্ত চারজনের মৃত্যুর খবর মিলেছে। নিখোঁজ অন্তত ৩০ জন। সবমিলিয়ে ভয়াবহ পরিস্থিতি জম্মুর এই অংশের।

জম্মুর প্রত্যন্ত এলাকা এই কিশতওয়াড়া (Kishtwar) জেলা। জম্মু থেকে এলাকাটির দূরত্ব অন্তত ২০০ কিলোমিটার। পুলিশ সূত্রে খবর, এদিন সকালে মেঘভাঙা বৃষ্টি শুরু হয়। শেষ পাওয়া খবর অনুযায়ী, ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে হনজার গ্রামটি। ভেঙে পড়েছে একাধিক বাড়ি। ভেসে গিয়েছে গবাদি পশু। এখনও সকলের খবর পাওয়া যায়নি।

Advertisement

[আরও পড়ুন: Uttar Pradesh: ভয়াবহ দুর্ঘটনা, বাসের চাকায় পিষে মৃত্যু অন্তত ১৮ পরিযায়ী শ্রমিকের]

পুলিশ সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, উদ্ধারকাজ শুরু হয়েছে। ৪টি দেহ মিলেছে। হদিশ নেই ২৮ জনের। তবে তাঁদের কাছে গোটাঘটনার সম্পূর্ণ তথ্য নেই বলেও স্বীকার করে নিয়েছে জম্মু পুলিশ। এ প্রসঙ্গে কিশতওয়ার জেলার সফকত ভকত জানিয়েছেন, “ধ্বংসস্তূপ থেকে এখনও পর্যন্ত ৪টি দেহ উদ্ধার হয়েছে। মনে করা হচ্ছে, ওই সময় গ্রামে ৩০-৪০ জন উপস্থিত ছিলেন।” বাকিদের খোঁজে চলছে তল্লাশি। উল্লেখ্য, দিন কয়েক আগে এই মেঘভাঙা বৃষ্টির জেরে বিপর্যস্ত হয়েছিল উত্তরাখণ্ড। এবার সেই একই ঘটনা ঘটল জম্মুতেও।

Advertisement

 

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় দেশে একলাফে ৪৭% বাড়ল Corona সংক্রমণ, ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেসও]

কী এই মেঘভাঙা বৃষ্টি? মেঘ ভাঙা বৃষ্টি এক প্রকারের অপ্রত্যাশিত ও আকস্মিক বৃষ্টি যা হঠাৎ করে সৃষ্টি হয়। খুব অল্প সময়ের জন্য অর্থাৎ ১ মিনিটের কম সময়ে অত্যধিক পরিমাণ বৃষ্টি হলে তাঁকে মেঘভাঙা বৃষ্টি বলে। বর্ষাকালে পার্বত্য এলাকায় এ ধরনের বৃষ্টি হয়ে থাকে। যার জেরে বিপর্যস্ত হয় বহু এলাকা। প্রাণহানিও ঘটে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ