BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

ভূস্বর্গে অনুপ্রবেশের সময় গুলির লড়াইয়ে খতম তিন পাকিস্তানি জঙ্গি, শহিদ ৪ ভারতীয় জওয়ান

Published by: Soumya Mukherjee |    Posted: November 8, 2020 1:45 pm|    Updated: November 8, 2020 7:21 pm

An Images

ফাইল ফটো

মাসুদ আহমেদ, শ্রীনগর: ভূস্বর্গে অনুপ্রবেশের সময় তিন পাকিস্তানি জঙ্গিকে খতম করলেন ভারতীয় নিরাপত্তারক্ষীরা। ঘটনাটি ঘটেছে উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার মাচিল সেক্টরে। মৃত জঙ্গিদের কাছ থেকে একে-৪৭ রাইফেল ও দুটি ব্যাগ বাজেয়াপ্ত করা হয়েছে। এই লড়াইয়ে শহিদ হন বিএসএফের এক কনস্টেবলও। তাঁর নাম সুদীপ সরকার বলে জানা গিয়েছে। অন্যদিকে রবিবার সকালে কুপওয়ারা জেলার কেরন সেক্টরের নিয়ন্ত্রণরেখার কাছে যৌথ অভিযান চালায় ভারতীয় সেনা ও বিএসএফ। উভয়পক্ষের লড়াইয়ের ফলে বিএসএফের একজন ও ভারতীয় সেনার দু’জন জওয়ান শহিদ হন।

ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে, শনিবার মাঝরাতে উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার মাচিল (Machil) সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ওপারে অজ্ঞাত পরিচয়ের কয়েকজন ব্যক্তিকে সন্দেহজনক ভাবে ঘোরাফেরা করতে দেখেন সীমান্তে কর্তব্যরত জওয়ানরা। পরে ওই সন্দেহজনক ব্যক্তিরা সীমান্ত পেরিয়ে জম্মু ও কাশ্মীরে অনুপ্রবেশ (Infiltration) -এর চেষ্টা করলে সেনা জওয়ানরা গুলি চালাতে শুরু করেন। কিছুক্ষণ উভয়পক্ষের মধ্যে গুলির লড়াই চলার পর রণে ভঙ্গ দিয়ে এলাকা ছেড়ে পালায় ওই লোকগুলি। পরে তল্লাশি চালিয়ে ভারতীয় সীমান্তের মধ্যে তিন পাকিস্তানি জঙ্গির মৃতদেহ উদ্ধার হয়। মৃতদেহের পাশ থেকে একে-৪৭ রাইফেল ও দুটি ব্যাগ উদ্ধার হয়েছে। শহিদ হন এক জওয়ানও।

[আরও পড়ুন: সাধারণ নাগরিকদের করোনা ভ্যাকসিন পেতে পেতে ২০২২, জানালেন এইমসের ডিরেক্টর ]

এপ্রসঙ্গে এক সেনা আধিকারিক জানান, জঙ্গিরা পাকিস্তান থেকে ভারতে অনুপ্রবেশে চেষ্টা করছিল। কিন্তু, ভারতীয় নিরাপত্তারক্ষীদের যৌথ অভিযানের ফলে তৎপরতায় তাদের সেই পরিকল্পনা ব্যর্থ হয়েছে। পাকিস্তানের তিন জঙ্গিকেও খতম করেছেন জওয়ানরা।

প্রসঙ্গত উল্লেখ্য, পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সঙ্গে ভারতের সংঘর্ষের পর থেকে জম্মু ও কাশ্মীরে অশান্তি সৃষ্টির চেষ্টা করছে পাকিস্তান। সীমান্তের ওপার থেকে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে গোলাগুলি ছোঁড়ার অছিলায় ভারতে জঙ্গিদের অনুপ্রবেশ করানোর চেষ্টা করছে। পাশাপাশি কাশ্মীরের বিভিন্ন প্রান্তে লুকিয়ে থাকা জেহাদিদের মদত দিয়ে ভূস্বর্গে হামলা চালাতে অনুপ্রাণিত করছে। কিন্তু, ভারতীয় নিরাপত্তারক্ষীদের তৎপরতার কারণে তাদের সমস্ত চেষ্টাই ব্যর্থ হচ্ছে। অনুপ্রবেশের চেষ্টা রোখার পাশাপাশি বিপথে যাওয়া কাশ্মীরি যুবকদেরও সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনছেন ভারতীয় জওয়ানরা।

[আরও পড়ুন: ‘আমাদের গর্ব’, আমেরিকায় কমলা হ্যারিসের জয়ে আত্মহারা তামিলনাড়ুর থুলাসেন্দ্রাপুরম গ্রাম]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement