Advertisement
Advertisement

Breaking News

আধার, প্যান কার্ড পেতে পারেন এদেশে বসবাসকারী পাক নাগরিকরাও

জানেন, কীভাবে?

431 Pakistani Hindus are  eligible for PAN, Aadhaar
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:October 29, 2017 11:22 am
  • Updated:October 29, 2017 11:22 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তান, আফগানিস্তানের মতো মুসলিম প্রধান দেশে নিপীড়নের শিকার হয়ে যদি সংখ্যালঘুরা এদেশে আশ্রয় নেয়, তাহলে তাদের পাশে থাকবে কেন্দ্র। এই ঘোষণা আগেই করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এবার সেই নীতি মেনে ৪৩১ জন পাকিস্তানি নাগরিক দীর্ঘমেয়াদি ভিসা দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। যাদের বেশিরভাগই আবার হিন্দু। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, এই ভিসাকে কাজ লাগিয়ে এদেশে সম্পত্তি কেনা ও জীবিকা নির্বাহ করা তো বটেই, আধার কার্ড ও প্যান কার্ড করিয়ে নিতে পারবেন পাকিস্তানের নাগরিকরা।

[তাঁর হয়ে কে এত টুইট করে? উত্তর দিলেন রাহুল নিজেই]

Advertisement

সন্ত্রাসবাদ-সহ বিভিন্ন ইস্যুতে এখন ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক এখন তলানি। কিন্তু, সীমান্তের ওপারে বসবাসকারী সংখ্যালঘু হিন্দুদের পাশে দাঁড়াল কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, গত মাসে ৪৩১ জন পাকিস্তানিকে এদেশে থাকার জন্য দীর্ঘমেয়াদি ভিসা দেওয়া হয়েছে। যাঁরা এই ভিসা পেয়েছেন, তাঁরা পাকিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ। বিদেশে থাকলে গেলে সকলেরই তো ভিসার প্রয়োজন হয়। সংশ্লিষ্ট ব্যক্তি যে দেশে থাকেন বা থাকতেন চান, সেই দেশের সরকার এই ভিসা দিয়ে থাকে। তবে ভিসার একটি নির্দিষ্ট মেয়াদ থাকে। তাহলে হঠাৎ পাকিস্তানের নাগরিকদের আলাদাভাবে দীর্ঘমেয়াদি ভিসা দেওয়া হল কেন? পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশের মতো মুসলিমপ্রধান দেশে বসবাসকারী হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রীস্টান সম্প্রদায়ের মানুষদের জন্য একটি নয়া নীতি প্রণয়ন করেছে মোদি সরকার। সেই নীতি অনুসারে  দীর্ঘমেয়াদি ভিসা থাকলে, এদেশে মুসলিম প্রধান দেশের সংখ্যালঘু নাগরিকদের বাড়তি কিছু সুবিধা দেওয়া হয়। কীরকম? এদেশে নিজের ও পরিবারের প্রয়োজন মতো সম্পত্তি কিনতে পারেন তাঁরা। জীবিকা নির্বাহের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা বা পরিকাঠামো তৈরি করে নেওয়া যায়। এমনকী, এই ভিনদেশি নাগরিকরা প্যান কার্ড ও আধার কার্ডও পেতে পারেন। রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি নিয়ে খুলতে পারেন ব্যাঙ্ক অ্যাকাউন্টও।

Advertisement

[মোদির রাজ্যে একদিনে সরকারি হাসপাতালে ৯ সদ্যোজাতর মৃত্যু]

প্রসঙ্গত, সম্প্রতি পাঞ্জাবে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আহমেদিয়া সম্প্রদায়ের ১,৮০০ জন নাগরিক নিরাপত্তাজনিত ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

[গর্ভপাতের সিদ্ধান্ত সম্পূর্ণ স্ত্রীর, প্রয়োজন নেই স্বামীর অনুমতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ