১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশে নারী নির্যাতনের অভিযোগ বাড়ল ৪৬ শতাংশ, শীর্ষে উত্তরপ্রদেশই

Published by: Biswadip Dey |    Posted: September 8, 2021 11:03 am|    Updated: September 8, 2021 1:54 pm

46% rise in complaints of crimes against women in 2021, Uttar Pradesh in top list। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের তুলনায় কি দেশে বৃদ্ধি পেয়েছে নারী নির্যাতন (Crimes against women)? জাতীয় মহিলা কমিশনে জমা পড়া অভিযোগের হিসেব সেদিকেই ইঙ্গিত করছে। যেখানে ২০২০ সালে ১৩ হাজার ৬১৮টি অভিযোগ জমা পড়েছিল, সেখানে এবার প্রথম ৮ মাসেই অভিযোগ জমা পড়েছে ১৯ হাজার ৯৫৩টি। আর এই অভিযোগের সিংহভাগই এসেছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) থেকে। অর্থাৎ গত কয়েক বছরের মতো নারী নির্যাতনের অভিযোগে শীর্ষে সেই যোগীরাজ্যই।এর পরেই রয়েছে দিল্লি। সব মিলিয়ে গতবারের থেকে ৪৬ শতাংশ বেড়েছে অভিযোগের পরিমাণ।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, জমা পড়া অভিযোগের মধ্যে উত্তরপ্রদেশ থেকে জমা পড়েছে ১০ হাজার ৮৪টি। প্রসঙ্গত, গত বছরই জানা গিয়েছিল আগের চার বছরের হিসেবে নারীঘটিত অপরাধ ৬৬ শতাংশ বেড়েছে এই রাজ্যে। দিল্লি (Delhi) থেকে জমা পড়েছে ২ হাজার ১৪৭টি অভিযোগ। তালিকায় এরপর রয়েছে হরিয়ানা ও মহারাষ্ট্র। যথাক্রমে ৯৯৫ ও ৯৭৪টি অভিযোগ জমা পড়েছে ওই দুই রাজ্য থেকে। তালিকার প্রথম চার রাজ্যের মধ্যে নাম নেই পশ্চিমবঙ্গের।

সবথেকে বেশি অভিযোগ জমা পড়েছে জুলাই মাসে। কেবল ওই মাসেই ৩ হাজার ২৪৮টি কপি জমা পড়েছে। যা ২০১৫ সালের জুন মাসের পরে কোনও এক মাসে জমা পড়া সর্বোচ্চ অভিযোগ।

[আরও পড়ুন: Corona Third Wave: তৃতীয় ঢেউ এসে পড়েছে মুম্বই ও নাগপুরে! সরকারি ঘোষণার পরে আতঙ্কে মহারাষ্ট্র]

কেন বাড়ল নারী নির্যাতনের অভিযোগের সংখ্যা? মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা জানাচ্ছেন, এর পিছনে রয়েছে কমিশনের সচেতনতামূলক কর্মসূচির প্রভাব।তাঁর দাবি, কমিশন একটানা প্রচার চালিয়ে যাওয়ার ফলে মানুষ এখন আগের থেকে অনেক বেশি সচেতন।আর সেই কারণেই অভিযোগ জমা পড়ার সংখ্যা এত দ্রুত বেড়েছে।তাঁর কথায়, ”কমিশন মহিলাদের পাশে দাঁড়াতে নতুন নতুন পদক্ষেপ করছে। সেই সঙ্গে আমরা সারাক্ষণের হেল্পলাইনও চালু করেছি।”

ঠিক কোন ধরনের অভিযোগ জমা পড়েছে কমিশনে। হিসেব বলছে জমা পড়া অভিযোগের মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকার সংক্রান্ত অভিযোগ। ৭ হাজার ৩৬টি। গার্হস্থ্য হিংসার অভিযোগ জমা পড়েছে ৪ হাজার ২৮৯টি। এরপরই বিবাহিত মহিলাকে হেনস্তার অভিযোগ ২ হাজার ৯২৩টি। ধর্ষণ ও শ্লীলতাহানির অভিযোগ যথাক্রমে ১ হাজার ২২টি ও ১ হাজার ১১৬টি।

[আরও পড়ুন: পুরোহিত নন, মন্দিরের সম্পত্তির মালিক দেবতাই, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে