BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জাল আধার কার্ড ও পাসপোর্ট-সহ তেলেঙ্গানায় ধৃত ৫ রোহিঙ্গা

Published by: Soumya Mukherjee |    Posted: June 9, 2020 8:08 pm|    Updated: June 9, 2020 8:08 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন ধরেই অভিযোগ উঠছিল যে মায়ানমারের রোহিঙ্গা (Rohingya) নাগরিকদের অনেকেই ভারতে অনুপ্রবেশ করেছে। বিভিন্ন জায়গা থেকে সেই সমস্ত অনুপ্রবেশকারীদের অনেককে গ্রেপ্তারও করা হয়েছিল। তা সত্ত্বেও যে অনেক রোহিঙ্গা যে নাগরিকত্বের জাল নথিপত্র বানিয়ে বহাল তবিয়তে ভারতে বাস করছে ফের তার প্রমাণ পাওয়া গেল। ভুয়ো তথ্য দিয়ে বানানো জাল আধার কার্ড ও পাসপোর্ট নিয়ে ধরা পড়ল পাঁচ রোহিঙ্গা। তিনজন মহিলা-সহ ওই পাঁচজনকে তেলেঙ্গানা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মঙ্গলবার এপ্রসঙ্গে তেলেঙ্গানা পুলিশের তরফে জানানো হয়, বিশেষ সূত্রে খবর পেয়ে সোমবার সাঙ্গা রেড্ডি জেলার জাহিরাবাদ শহরের একটি এলাকায় হানা দেয় পুলিশের একটি দল। তারপর ওখানকার কয়েকটি বাড়ি থেকে তিন মহিলা-সহ পাঁচজন রোহিঙ্গাকে গ্রেপ্তার করা হয়। ধৃতদের প্রত্যেকের বয়স ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে। তাদের কাছ থেকে দুটি ভারতীয় পাসপোর্ট, পাঁচটি করে আধার ও ভোটার কার্ড বাজেয়াপ্ত করা হয়। জেরা করে জানা যায়, ভুয়ো নথিপত্র জমা দিয়ে দালালের মারফত আধার ও ভোটার কার্ড আর পাসপোর্ট বানিয়ে ছিল তারা।

[আরও পড়ুন: কাশ্মীরে কোণঠাসা ‘ভূমিপুত্র’ হিজবুল, জেহাদের রাশ এখন পাকিস্তানের হাতে ]

এপ্রসঙ্গে তদন্তকারী দলের এক আধিকারিক জানান, বেশ কয়েক বছর আগে বাংলাদেশ থেকে কলকাতা ও দিল্লি হয়ে হায়দরাবাদে পৌঁছে ছিল ওই রোহিঙ্গারা। পরে জাহিরাবাদ শহরে শ্রমিকের কাজ জোগাড় করে সেখানেই বসবাস করতে শুরু করে। আর তার ফাঁকেই দালালের মারফত ভুয়ো নথিপত্র জমা দিয়ে আধার ও ভোটার কার্ড বানায়। তাদের মধ্যে আবার দুজন ২০১৮ সালে পাসপোর্টও তৈরি করে। ধৃতদের গ্রেপ্তার করে আদালতে তোলা হলে বিচারক বিচারবিভাগীয় জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন।

[আরও পড়ুন: গ্যাল লিক করে অসমের তিনসুকিয়ায় তেলের কুয়োয় ভয়াবহ আগুন, সাহায্য চাওয়া হল সেনার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement