২ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গ্যাস লিক করে অসমের তিনসুকিয়ায় তেলের কুয়োয় ভয়াবহ আগুন, সাহায্য চাওয়া হল সেনার

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 9, 2020 6:11 pm|    Updated: June 10, 2020 11:10 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্যাস লিক করে অসমের তিনসুকিয়ার (Tinsukia)  তেলের কুয়োয় ভয়াবহ আগুন। প্রায় ১৪ দিন ধরে এই কুয়ো থেকে প্রাকৃতিক গ্যাস লিক করেছে বলে জানা যায়। অয়েল ইন্ডিয়া কর্তৃপক্ষ ইতিমধ্যেই বেশ কিছু গ্রামবাসীকে ঘটনাস্থল থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে গেছে। মঙ্গলবার দুপুরে কুয়ো পরীক্ষা করার সময় হঠাৎ আগুন ধরে যায় বলে জানা যায়। ফলে দ্রুত ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী এলাকাগুলিতে।

জানা যায়, বিগত ১৪ দিন ধরে অসমের তিনসুকিয়ার তেলের কুয়ো থেকে প্রাকৃতিক গ্যাস লিক করছিল। সোমবার গ্যাস লিক পরিস্থিতি খতিয়ে দেখতে সেখানে হাজির হন সিঙ্গাপুরের বিশেষজ্ঞরা। তাঁরা সবকিছু খতিয়ে দেখেন। মঙ্গলবার ফের পরীক্ষা চালানোর সময়ই হঠাৎ আগুন লেগে যায় কুয়োর কাছে। ফলে তা দ্রুত ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী এলাকাগুলিতে। কালো ধোঁয়া দেখে ওই তেল খনির নিকটস্থ বিভিন্ন এলাকা খালি করে দেওয়া হয়। তবে আগুন ছড়িয়েছে স্থানীয় বনভূমিতে। সংরক্ষিত বনাঞ্চলে আগুন দাবানলের রূপ নেয়। পরিস্থিতির ভয়াবহতা দেখে আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সরকারের তরফ থেকে গ্লোবাল এক্সপার্টদের সাহায্য চাওয়া হয়।

[আরও পড়ুন:আগামী শিক্ষাবর্ষেই কমতে পারে স্কুল পড়ুয়াদের সিলেবাস, ইঙ্গিত কেন্দ্রীয় মন্ত্রীর]

ইতিমধ্যেই অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন। ঘটনাস্থলে এনডিআরএফ (NDRF) মোতায়েন করা হয়েছে। জানা যায়, গ্যাস লিক হওয়ার সময় থেকেই এনডিআরএফ মোতায়েন করা হয়েছিল। অসমের উচ্চপদস্থ আধিকারিকরা পুরো ঘটনার উপর নজর রাখছেন। ইতিমধ্যেই গ্যাস লিক হওয়ায় অনেক ক্ষতি হয়েছে ওই অঞ্চলের। স্থানীয়দের দেওয়া ছবিতে দেখা গেছে জলে ডলফিনের মরদেহ ভেসে উঠেছে। একটু দূরেই থাকা ন্যাশনাল পার্কে বেশ কিছু বন্য প্রাণীরও মৃত্যু হয়েছে। ওই খনির দেড় কিলোমিটারের মধ্যে বসবাস করেন অন্তত ৬ হাজার মানুষ। তাঁদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে ৩০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছে অয়েল ইন্ডিয়া লিমিটেড।

[আরও পড়ুন:৮২ বছরে প্রথম, সাধারণ মানুষের খিদে মিটিয়ে লকডাউনে রেকর্ড ব্যবসা Parle-G’র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement