Advertisement
Advertisement

হোলি উপলক্ষে ভিড় সামলাতে ৫০০টি বিশেষ ট্রেন, সুবিধা বাংলারও

হাওড়া থেকে চলবে ৫৪ জোড়া ট্রেন।

500 special trains decided to run to clear Holi rush, by Indian Railways
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 28, 2018 12:23 pm
  • Updated:September 16, 2019 12:55 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোলি উপলক্ষে বাড়তে পারে ট্রেনের যাত্রী সংখ্যা। তাই বাড়তি ভিড়কে নিয়ন্ত্রণ করতে ৫০০টি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। বিশেষ ট্রেনের সুবিধা পাচ্ছে পশ্চিমবঙ্গ। এই তালিকায় রয়েছে ঝাড়খণ্ড, বিহার ও উত্তরপ্রদেশও। এই বিশেষ ট্রেনে আইআরসিটিসির পরিষেবাও পাওয়া যাবে। মূলত, দিল্লি, উত্তরপ্রদেশ, মুম্বই, জম্মু, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে থাকছে এই সুবিধা।

[স্কুল ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দিতে নয়া উদ্যোগ ওড়িশায়]

আগামী শুক্রবার অর্থাৎ ২ মার্চ রংয়ের উৎসব হোলি। উৎসবে ভিড়কে নিয়ন্ত্রণ করতে ৫৪ জোড়া বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেল। এই মর্মে মঙ্গলবার পূর্ব রেলের তরফে একটি বিবৃতিও প্রকাশিত হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ৫৪ জোড়া বিশেষ ট্রেনের মধ্যে পাঁচটি চলবে হাওড়া থেকে মুজফফরপুর পর্যন্ত। চারটি চলবে হাওড়া ও রামনগরের মধ্যে। বাকি ৪৫টি ট্রেন চলবে ভাগলপুর থেকে সহরসা পর্যন্ত। এই বিশেষ ট্রেনের সুবিধা পেতে চলেছেন সাত লক্ষেরও বেশি রেলযাত্রী। যারা হোলি উপলক্ষে বাড়িতে প্রিয়জনদের সঙ্গে উৎসবে শামিল হতে চান।

Advertisement

এই প্রসঙ্গে পূর্ব রেলের এক আধিকারিক জানিয়েছেন, গত বছরের হোলির সময়কার অতিরিক্ত যাত্রী সংখ্যার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অতিরিক্ত ৬০টি বিশেষ ট্রেন চলবে। হোলির ভিড়কে নিয়ন্ত্রণ করতে গতবছর ৪৪০টি বিশেষ ট্রেন চলে ছিল। ছ’লাখেরও বেশি রেলযাত্রী গতবার এই বিশেষ ট্রেনের সুবিধা পেয়েছেন। চলতি বছরে হোলি উপলক্ষে উত্তরপ্রদেশ ও বিহারের জন্য সংরক্ষিত আসনের চাহিদা অত্যন্ত বেশি। এই চাহিদার কথা মাথায় রেখেই বাড়ানো হয়েছে বিশেষ ট্রেনের সংখ্যা।তথ্য অনুযায়ী, কেন্দ্রীয় রেল ২৬টি বিশেষ ট্রেন চালাবে। পশ্চিম রেল চারটি, উত্তর রেল ২৭০টি, উত্তর-মধ্য রেল চারটি,  উত্তর-পূর্ব রেল ১৬টি,  পশ্চিম-মধ্য রেল ১০টি, পূর্ব রেল ১০টি, পূর্ব-মধ্য রেল ১৪০টি, দক্ষিণ-পূর্ব-মধ্য রেল চারটি, দক্ষিণ-পশ্চিম রেল চারটি, দক্ষিণ-পূর্ব রেল আটটি, দক্ষিণ-মধ্যে রেলে দুটি বিশেষ ট্রেন চলবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির সুযোগ সুবিধা বাড়ানোর দিকে নজর দেওয়া হয়েছে। একই সঙ্গে সুযোগ সুবিধা বাড়তে চলেছে রাজধানী ও শতাব্দীর ক্ষেত্রেও। এমনটাই ঘোষণা করেছেন রেলমন্ত্রী পিযূষ গোয়েল।

Advertisement

[চুরির অভিযোগের বদলা নিতে ধর্ষণ, ক্যামেরাবন্দি করল অভিযুক্তর বোন]

উল্লেখ্য, চলতি বছরের বাজেট পেশের বেশ কয়েক সপ্তাহ পর রেলমন্ত্রী ঘোষণা শোনা গেল। রেলযাত্রার উন্নতিতে ১.৪৮ লক্ষ টাকা বরাদ্দ ঘোষিত হয়েছিল। ২০১৮ সাধারণ বাজেটে এমনই ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ