Advertisement
Advertisement

তিন তালাকের বিরুদ্ধে সরব ৫০ হাজার মুসলিম

শুধু মাত্র তিনবার ‘তালাক’ উচ্চারণ করে বিবাহ-বিচ্ছেদ হলে মহিলাদের রাতারাতি চরম দুর্দশার মধ্যে পড়তে হয় বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

50,000 Muslims sign petition against triple talaq
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:June 1, 2016 6:46 pm
  • Updated:June 1, 2016 8:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  তিনবার তালাক বলে মুসলিম দম্পতিদের মধ্যে বিবাহবিচ্ছেদ প্রথার অবসান চেয়ে সরব হলেন অন্তত ৫০ হাজার মুসলিম পুরুষ ও মহিলা। জাতীয় মহিলা কমিশনের কাছে চিঠি লিখে ভারতীয় মুসলিম মহিলা আন্দোলন (বিএমএমএ) সংগঠনের দাবি, তিন তালাক প্রথা ‘কোরান-বিরোধী’। এই প্রথার বিরুদ্ধে ৫০ হাজার মুসলিমের স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে।

জাতীয় মহিলা কমিশনের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, মুসলিম মহিলারা একতরফা বা মৌখিক বিবাহ-বিচ্ছেদ প্রথার ওপর আইনি নিষেধাজ্ঞা চান। সংগঠনের দাবি, সমীক্ষা চালিয়ে দেখা গেছে মুসলিম মহিলাদের ৯২ শতাংশই এই প্রথার অবসান চাইছেন। কারণ, এই প্রথা তাঁদের জীবন, সেইসঙ্গে তাঁদের সন্তানদের জীবন ধ্বংস করে দেয়। চিঠিতে আরও বলা হয়েছে, ‘এই বিবাদবিচ্ছেদ প্রথার কোনও উল্লেখ নেই কোরানে। বাস্তবে কোরান অনুসারে এই প্রথার মধ্যে রয়েছে আলোচনা, সমঝোতা এবং মধ্যস্থতা। এই প্রক্রিয়া ৯০ দিন ধরে চলবে। এরপরই একমাত্র বিবাহ-বিচ্ছেদ হতে পারে’। কিন্তু এই প্রথা না মেনে শুধু মাত্র তিনবার ‘তালাক’ উচ্চারণ করে বিবাহ-বিচ্ছেদ হলে মহিলাদের রাতারাতি চরম দুর্দশার মধ্যে পড়তে হয় বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

Advertisement

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ