BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এই প্রথম নাগাল্যান্ড বিধানসভায় বাজল জাতীয় সংগীত, ভাইরাল ঐতিহাসিক মুহূর্তের ভিডিও

Published by: Biswadip Dey |    Posted: February 21, 2021 7:16 pm|    Updated: February 21, 2021 7:16 pm

58 years after Nagaland became a state, national anthem played In the assembly for the first time | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় ষাট বছর। ছ’দশকের পরে প্রথমবারের জন্য নাগাল্যান্ড বিধানসভায় বেজে উঠল জাতীয় সংগীত (National Anthem)। তৈরি হল নতুন ইতিহাস। প্রসঙ্গত, ১৯৬৩ সালে দেশের রাজ্য হিসেবে অন্তর্ভুক্ত হয় নাগাল্যান্ড (Nagaland)। তার আগে এটি অসমের অংশ ছিল। গত ১২ ফেব্রুয়ারি নাগাল্যান্ডের রাজ্যপাল আরএন রবি উদ্বোধনী ভাষণ দেন বিধানসভার অধিবেশনে। ওইদিনই তাঁর বক্তব্য পেশের আগে বেজে ওঠে ‘জনগণমন’। নিরাপত্তা আধিকারিক নীতীন এ গোখেল শেয়ার করেছেন সেই দুর্লভ মুহূর্তের ভিডিও। স্বাভাবিক ভাবেই তা ভাইরালও হয়ে গিয়েছে।

দেখা যাচ্ছে, বিধানসভা জুড়ে চলতে থাকা জাতীয় সংগীতের আবহে সকলেই দাঁড়িয়ে রয়েছেন কক্ষ জুড়ে। নাগাল্যান্ডের মন্ত্রী ও রাজ্য বিজেপি সভাপতি তেমজেন ইমনা আলং জানিয়েছেন, জাতীয় সংগীত বাজার মুহূর্তে নাগাল্যান্ডের বিধানসভায় এক ইতিহাস রচিত হয়েছে। কিন্তু কেন এতদিন জাতীয় সংগীত বাজেনি নাগাল্যান্ড বিধানসভায়? তা অবশ্য জানা যায়নি। বিধানসভার কমিশনার ও সচিব পি জে অ্যান্টনি জানিয়েছেন, কোনও অজ্ঞাত কারণে এতদিন জাতীয় সংগীত বাজানো হয়নি। কিন্তু বিধানসভার সব সদস্যই স্বাগত জানিয়েছেন জাতীয় সংগীত বাজানোর এই সিদ্ধান্তকে।

[আরও পড়ুন : ফের এনকাউন্টার যোগীরাজ্যে, পুলিশের গুলিতে খতম কাশগঞ্জ কাণ্ডের মূল অভিযুক্ত মোতি সিং]

১৯৪৭ সালে দেশের স্বাধীনতার সময়ে অসমেরই অংশ ছিল নাগাল্যান্ড। প্রায় দেড় দশক পরে ১৯৬৩ সালের ১ ডিসেম্বর আলাদা রাজ্য হিসেবে স্বীকৃতি পায় তারা। রাজ্যের রাজধানী হিসেবে ঘোষিত হয় কোহিমার নাম। পরের বছর, ১৯৬৪ সালের জানুয়ারিতে নির্বাচনের পরে ১১ ফেব্রুয়ারি গঠিত হয় বিধানসভা। সেই থেকে আজ পর্যন্ত এই বিধানসভায় কখনও শোনা যায়নি জাতীয় সংগীত। অবশেষে দীর্ঘ সময় পেরিয়ে রচিত হল নয়া অধ্যায়।

[আরও পড়ুন : কোভিডবিধি মানতে অনীহা! ফের লাফিয়ে বাড়ছে দেশের করোনা সংক্রমণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে