Advertisement
Advertisement
Adani Group

আদানির ৬ সংস্থাকে শোকজ নোটিস সেবির, একাধিক নিয়মভঙ্গের অভিযোগ

সেবির নিয়ম লঙ্ঘনের অভিযোগ উঠেছে ওই সংস্থাগুলোর বিরুদ্ধে।

6 companies of Adani group gets show cause notice
Published by: Anwesha Adhikary
  • Posted:May 3, 2024 9:11 am
  • Updated:May 3, 2024 10:12 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়সড় ধাক্কা খেল আদানি গোষ্ঠী (Adani Group)। একাধিক অভিযোগে আদানির ৬ সংস্থাকে নোটিস পাঠাল সেবি (SEBI)। লেনদেনে অস্বচ্ছতা থেকে শুরু করে সেবির নিয়ম লঙ্ঘনের অভিযোগ উঠেছে ওই সংস্থাগুলোর বিরুদ্ধে। বৃহস্পতিবার আদানি এন্টারপ্রাইজের তরফে জানানো হয়, দুটি শোকজ নোটিস পেয়েছে তারা। চলতি বছরের প্রথম ত্রৈমাসিকের ভিত্তিতেই এই নোটিস পাঠানো হয়েছে।

[আরও পড়ুন: কষ্টের ‘স্মৃতি’ ভুলে রায়বরেলিতে রাহুল, আমেঠিতে নয়া মুখ কংগ্রেসের

গত বছর ২৪ জানুয়ারি আদানি গোষ্ঠীকে নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে নিউ ইয়র্কের হিন্ডেনবার্গ রিসার্চ। ১০০ পাতার ওই রিপোর্ট ঘিরে রীতিমতো ঝড় ওঠে জাতীয় রাজনীতিতে। শুধু তাই নয়, শুরু হয় আদানিদের রক্তক্ষরণ! শেয়ার বাজারে জোর ধাক্কা খায় শিল্পগোষ্ঠীটি। সরব হয়েছিল কংগ্রেস-সহ বিরোধী দলগুলো। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) নীরব থাকায় কটাক্ষ করে রাজনৈতিক দলগুলো। যদিও গেরুয়া শিবিরের দাবি, গোটাটাই ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক ষড়যন্ত্র। একই সুর শোনা যায় আদানিদের গলাতেও।

Advertisement

হিন্ডেনবার্গ রিপোর্টের পরই শেয়ারের দাম কৃত্রিম ভাবে বাড়ানো ও বেআইনি লেনদেনের মতো অভিযোগে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে তদন্ত শুরু করে সেবি। এবার সেই প্রসঙ্গেই ভারতীয় ধনকুবেরের সংস্থাকে নোটিস পাঠিয়েছে সংস্থাটি। আদানি এন্টারপ্রাইজের তরফে জানানো হয়েছে, তিন ধরনের অভিযোগ ঘিরে তাদের বিরুদ্ধে শোকজ নোটিস দেওয়া হয়েছে। বেআইনি লেনদেন, কৃত্রিমভাবে শেয়ারের দাম বাড়ানো ছাড়াও সেবির নিয়ম লঙ্ঘন করেছে ছয় সংস্থা। সেই অভিযোগেই শোকজ নোটিস দেওয়া হয়েছে তাদের। 

Advertisement

[আরও পড়ুন: চিন্তা বাড়াচ্ছে মুর্শিদাবাদ, তৃতীয় দফা নিয়ে জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে কমিশন

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ