১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা যুদ্ধে ‘শহিদ’ দেশের ৭০ জন চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদেরও নিস্তার নেই সংক্রমণ থেকে

Published by: Paramita Paul |    Posted: July 1, 2020 5:29 pm|    Updated: July 1, 2020 11:17 pm

70 Indian doctors have died so far while on Covid duty

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১ জুলাই জাতীয় চিকিৎসক দিবস (Doctor’s Day)। চলতি বছরের গোড়ার দিক থেকেই অদৃশ্য শত্রুদের বিরুদ্ধে লড়ছেন চিকিৎসক (Doctors) ও স্বাস্থ্যকর্মীরা (Health Worker)। তাঁদের লড়াইকে বারবার কুর্ণিশও জানিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি। কিন্তু বুধবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক রিপোর্ট বলছে, করোনার (Covid-19) বিরুদ্ধে লড়াই করতে গিয়ে ইতিমধ্যে সারা দেশে ৭০ জন চিকিৎসকের (Doctor) মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন বহু স্বাস্থ্যকর্মী। আর এই সংক্রমণ যে প্রশাসনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে, তা বলার অপেক্ষা রাখে না। তাই তাঁদের জন্য উপযুক্ত সুরক্ষার ব্যবস্থার আবেদন জানিয়েছেন ওয়াকিবহাল মহল। অন্যথায় করোনার বিরুদ্ধে লড়াই ক্রমশ কঠিন হয়ে উঠবে।

সরকারি হিসেব বলছে, ২০২০ সালের ৩০ জানুয়ারি দেশে প্রথম করোনা আক্রান্তের হদিশ মেলে। জুন মাসের মধ্যে সংখ্যাটা সাড়ে পাঁচ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। অদৃশ্য এই কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে সামনের সারিতে দাঁড়িয়ে লড়াই করছেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা। কিন্তু তাঁদেরই নিরাপত্তা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। কখনও উপযুক্ত পিপিএই না থাকার অভিযোগ উঠেছে। আবার কখনও সময়মতো বেতন না দেওয়ার অভিযোগও সামনে এসেছে। এমন পরিস্থিতিতে চিন্তা আরও বাড়াল সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট। দিল্লি মেডিক্যাল কাউন্সিলের রেজিস্টার গিরীশ ত্যাগী জানিয়েছেন, “করোনার বিরুদ্ধে লড়াই করতে গিয়ে ৭০ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে।” তাই করোনা সংক্রমিতের চিকিৎসা করছেন না, এমন চিকিৎসকদের জন্য বিশেষ গাইডলাইলস প্রকাশ করা হয়েছে।

[আরও পড়ুন : গর্তে ছুঁড়ে ফেলা হচ্ছে করোনায় মৃতদের লাশ, ভাইরাল ভিডিওর জেরে অস্বস্তিতে কর্ণাটক সরকার]

সেই রিপোর্টে বলা হয়েছে, গত কয়েকমাসে স্বাস্থ্যকর্মীদের মধ্যে ছড়িয়েছে সংক্রমণ। যদিও সেই সংক্রমণের হার খুবই নগণ্য, মাত্র ১ শতাংশ। তবে দিল্লিতে এই সংখ্যাটা ভয়াবহ। সেখানে ইতিমধ্যে ২ হাজার স্বাস্থ্যকর্মী করোনা আক্রান্ত হয়েছেন। ২৩ মে প্রকাশিত আইসিএম রিপোর্টে বলা হয়েছিল. দিল্লিতে ১০৭৩ জন স্বাস্থ্যকর্মী করোনা আক্রান্ত হয়েছেন। এই পরিসংখ্যানটা যে সরকারের উদ্বেগ বাড়াবে তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন : দেশজুড়ে বাড়ছে সংক্রমণ, করোনা নিয়ে প্রবাসী ভারতীয় চিকিৎসাকর্মীদের সঙ্গে কথা রাহুলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে