BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

গর্তে ছুঁড়ে ফেলা হচ্ছে করোনায় মৃতদের লাশ, ভাইরাল ভিডিওর জেরে অস্বস্তিতে কর্ণাটক সরকার

Published by: Paramita Paul |    Posted: July 1, 2020 2:54 pm|    Updated: July 1, 2020 2:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনায় মৃতদের দেহ সৎকার নিয়ে ফের বিতর্ক। এবার ঘটনাস্থল বিজেপিশাসিত কর্ণাটকের (Karnataka) বল্লারি জেলা। যেখানে আবার সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর বাড়ি। নেটদুনিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গিয়েছে, করোনায় মৃত ব্যক্তিদের দেহ বড় গর্তে ছুঁড়ে ফেলছেন স্বাস্থ্যকর্মীর (Health Workers)। এই ভিডিওটি ভাইরাল হতেই সোশ্যাল মিডিয়ায় তীব্র নিন্দার ওঠে। শুরু হয় রাজনৈতিক বিতর্কও। পরিস্থিতি সামাল দিতে তড়িঘড়ি আসরে নামে জেলা প্রশাসন। জেলার ডেপুটি কমিশনার ঘটনার জন্য প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিয়েছেন। একইসঙ্গে করোনায় মৃত ব্যক্তিদের দেহ সৎকারে নিযুক্ত কর্মীদের দলটিও ভেঙে দেওয়া হয়েছে বলে খবর।

ভিডিওতে দেখা গিয়েছে, পার্সোনাল প্রোটেকশন কিট বা PPE পরে থাকা কয়েকজন ব্যক্তি একটি গাড়ি থেকে কালো চাদরে মোড়া মৃতদেহ নিয়ে আসছেন। এবং একের পর এক মৃতদেহ একটি বড় গর্তে মধ্যে ফেলে দিচ্ছেন তাঁরা। ভিডিওতে এক স্বাস্থ্যকর্মীকে অপরজনকে বলতে শোনা গিয়েছে, “একই গর্তে আটটি দেহ চাপা দিয়ে দ্রুত কাজ মিটিয়ে ফেলি।” ঘটনাস্থলে উপস্থিত এক ব্যক্তি জানিয়েছেন, একই ভাবে ৮টি মৃতদেহ একের পর এক ছুঁড়ে ফেলা হয়৷ এমনকী, ডাম্পারে চাপিয়ে দেহগুলি আনা হয়েছিল বলেও অভিযোগ উঠেছে।

[আরও পড়ুন : ক্রমবর্ধমান করোনা আতঙ্কের মধ্যেই দেশজুড়ে শুরু আনলকের দ্বিতীয় পর্যায়, মিলবে বহু ছাড়]

এই ঘটনায় তীব্র বিতর্ক শুরু হয়। ভিডিওটি নিজের টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করে কর্ণাটকের কংগ্রেস প্রেসিডেন্ট ডি কে শিবকুমার লেখেন, “কোভিডে মৃতদের দেহ এভাবে সমাধিস্থ করা ঘটনা নিসন্দেহে অমানবিক ও অস্বস্তিকর। এর থেকেই স্পষ্ট সরকার কীভাবে করোনা পরিস্থিতির মোকাবিলা করছে।”  এরপরই পরিস্থিতি সামাল দিতে দ্রুত আসরে নামেন বল্লারি জেলার ডেপুটি কমিশনার এস এস নকুল। তিনি জানান, “ভিডিও ভাইরাল হতেই জেলার অতির্কিত ডেপুটি কমিশনারের নেতৃত্বে তদন্ত শুরু হয়। তাতে দেখা যায়, ভিডিওটি বল্লারি জেলারই। আটজনকে একটি গর্তে সমাধিস্থ করা হয়েছে। ঘটনাটি নিসন্দেহে নিন্দনীয়। মৃতদের পরিবারের কাছে শর্তহীনভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি।”

[আরও পড়ুন : কাশ্মীরে ফের সেনা টহলদারির সময় এলোপাথাড়ি গুলি জঙ্গিদের, শহিদ ১ জওয়ান, জখম ৩]

প্রসঙ্গত, করোনায় মৃতদের অমানবিকভাবে সৎকার করা হচ্ছে, এ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছিল। যা নিয়ে কেন্দ্র-সহ পাঁচ রাজ্যকে নোটিশ পাঠায় শীর্ষ আদালত। তারপরেও এমন কর্ণাটকের এমন ছবি নিসন্দেহে  কেন্দ্র ও রাজ্যের বিজেপি সরকারকে যে অস্বস্তিতে ফেলল, তা বলার অপেক্ষা রাখে না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement