BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

ক্রমবর্ধমান করোনা আতঙ্কের মধ্যেই দেশজুড়ে শুরু আনলকের দ্বিতীয় পর্যায়, মিলবে বহু ছাড়

Published by: Subhajit Mandal |    Posted: July 1, 2020 8:45 am|    Updated: July 1, 2020 8:45 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার আতঙ্ক ক্রমবর্ধমান। প্রায় প্রতিদিনই রেকর্ড হারে বাড়ছে নতুন সংক্রমণ। এরই মধ্যে আজ থেকে দেশজুড়ে শুরু হচ্ছে আনলকের দ্বিতীয় পর্যায় বা আনলক-২ (Unlock 2)। আনলকের প্রথম পর্যায়ে যে সমস্ত ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছিল, তার বাইরে আরও কয়েকটি ক্ষেত্রে বাড়তি ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই পর্বে। স্বাভাবিকভাবেই এর ফলে COVID-19 সংক্রমণের ঝুঁকি আরও বাড়বে।

unlock-2

এই পর্যায়ে শুধুমাত্র দেশের কন্টেনমেন্ট জোনগুলিতে কঠোর লকডাউনের বিধি মানতে হবে। বাকি অংশে প্রায় সমস্তরকম আর্থিক কর্মকাণ্ডই চলবে। যাতায়াতের ব্যবস্থা হিসেবে প্রায় সমস্তরকম সড়ক পরিবহণে ছাড় দেওয়া হয়েছে। তবে মেট্রো বন্ধ থাকবে। লোকাল ট্রেন চালানোর কথাও এখনও ঘোষণা করা হয়নি। বাণিজ্যিক আন্তর্জাতিক বিমান এখনও চালুর ঘোষণা করেনি সরকার (বন্দে ভারত মিশন ছাড়া)। তবে পরিস্থিতি বুঝে বিশেষ ট্রেন এবং বিমান, দুই পরিষেবাই বাড়ানো হবে। সিনেমা হল, জিম, রাজনৈতিক বা ধর্মীয় সমাবেশ এবং যাবতীয় শিক্ষাপ্রতিষ্ঠান এখনও বন্ধই থাকবে। যে কোনওরকম আচার-অনুষ্ঠানেই বড় জমায়েত নিষিদ্ধ। 

[আরও পড়ুন: চাকরি থাকছে সুপারভাইজারদের, ছাঁটাইয়ের সিদ্ধান্ত থেকে পিছু হঠল IRCTC]

প্রায় ২ মাস লকডাউন এবং একমাস আনলকের (Unlock 1) পরও নিয়ন্ত্রণে আসেনি দেশের করোনা সংক্রমণ বৃদ্ধির হার। লকডাউন পেরিয়ে আনলক শুরু হতেই তা লাগামহীনভাবে বৃদ্ধি পেয়েছে। গতকাল জাতির উদ্দেশ্যে ভাষণে সেকথা স্বীকার করে নিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কিন্তু তা বলে অর্থনৈতিক কর্মকাণ্ড তো বন্ধ করে দেওয়া যায় না। তাই এই পর্যায়ে আরও সাবধানতা অবলম্বন করে বেশ কিছু নতুন ক্ষেত্রে ছাড় ঘোষণা করেছে কেন্দ্র। তবে, সবক্ষেত্রেই অন্তত দু’গজ শারীরিক দূরত্ব এবং মাস্ক ব্যবহারের প্রয়োজনীয়তায় বাড়তি জোর দিয়েছেন মোদি। পাশাপাশি যারা দায়িত্বজ্ঞানহীনের মতো আনলক শুরু হতেই অকারণে রাস্তায় ঘোরাফেরা করছেন এবং মাস্ক পরা বা দূরত্ববিধি মেনে চলার মতো সাবধানতা অবলম্বন করছেন না, তাঁদেরও আরও বেশি দায়িত্বশীল  হওয়ার পরামর্শ দিয়েছেন মোদি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement