০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১৫ জুলাই পর্যন্ত বন্ধ আন্তর্জাতিক বিমান পরিষেবা, আনলক ২.০-তে কোন ক্ষেত্রে মিলতে পারে ছাড়?

Published by: Sulaya Singha |    Posted: June 26, 2020 5:35 pm|    Updated: June 26, 2020 5:35 pm

International flight services shall remain suspended till 15th July

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধাপে ধাপে দেশ থেকে উঠবে লকডাউন। আনলক ওয়ান ঘোষণার সময় তা জানিয়েছিল স্বারাষ্ট্রমন্ত্রক। ৩০ জুন পর্যন্ত মেয়াদ আনলক ওয়ানের। এই পর্বে বেশ কিছু ক্ষেত্রে নতুন করে ছাড় দিয়েছিল কেন্দ্র। খুলে যায় ধর্মীয় স্থান থেকে শপিং মল। মূলত বাধানিষেধ জারি ছিল কনটেনমেন্ট জোনগুলিতে। হিসেব মতো ১ জুলাই থেকে আনলক ওয়ান পর্ব শুরু হওয়ার কথা। ৩০ জুনই সে বিষয়ে নয়া গাইডলাইন ঘোষণার সম্ভাবনা রয়েছে। আর কোন কোন নতুন করে ছাড় দেওয়া হবে। কিংবা বাড়তে ছাড়া সংক্রমণের কথা মাথায় রেখে এখনও কোন ক্ষেত্রগুলিতে নিষেধাজ্ঞা জারি থাকবে, তার স্পষ্ট ছবি পাওয়া যেতে পারে। তবে শোনা যাচ্ছে, আগামী পর্বেই শর্তসাপেক্ষে শুরু হতে পারে আন্তর্জাতিক বিমান পরিষেবা।

এর আগে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছিলেন, মধ্য জুলাই থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হতে পারে। তবে সবটাই নির্ভর করবে করোনা পরিস্থিতির উপর। শুক্রবারই কেন্দ্রের তরফে জানানো হয়, ১৫ জুলাই পর্যন্ত আন্তর্জাতিক বিমান পরিষেবায় জারি থাকবে নিষেধাজ্ঞা। তবে এই ঘোষণার মধ্যে দিয়ে আগামী মাসে পরের দিকে পরিষেবা চালুর সম্ভাবনা জিইয়েই রাখল সরকার। শোনা যাচ্ছে, শর্ত সাপেক্ষে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির মধ্যে বিমান পরিষেবা চালু হতে পারে জুলাইয়ের তৃতীয় কিংবা চতুর্থ সপ্তাহে।

[আরও পড়ুন: ‘আমি ইন্দিরা গান্ধীর নাতনি, সত্যিটা সামনে আনবই’, যোগী সরকারকে কড়া জবাব প্রিয়াঙ্কার]

আসলে বন্দেভারত অভিযানের জন্য এয়ার ইন্ডিয়ার একচেটিয়া ব্যবসার বিরুদ্ধে সরব হয়েছিল একাধিক বিমান সংস্থা। আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু নিয়ে কেন্দ্রের কাছে আরজিও জানায় সংস্থাগুলি। তবে তা সত্ত্বেও করোনা মোকাবিলায় পরিষেবা আপাতত বন্ধ রাখারই সিদ্ধান্ত নেওয়া হল।

এদিকে এ দেশের পড়ুয়াদের জুলাই মাসটিও কাটাতে হবে গৃহবন্দি হয়েই। কারণ ইতিমধ্যেই একাধিক রাজ্য জুলাই মাসেও স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। তাছাড়া CBSE, ICSE, ISC, উচ্চমাধ্যমিক পরীক্ষাও বাতিল হয়ে গিয়েছে। এতে অনেকটাই স্পষ্ট যে, অন্তত মধ্য আগস্টের আগে শিক্ষাঙ্গনে পা রাখা হচ্ছে না ছাত্রছাত্রীদের।

[আরও পড়ুন: পোষ্য ছাগলকে কামড়ানোর ‘বদলা’, ৪০টি কুকুরকে বিষ খাইয়ে খুন ওড়িশায়]

১ জুলাই থেকে কলকাতায় শর্তসাপেক্ষে মেট্রো পরিষেবা চালু করতে আপত্তি নেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। অর্থাৎ কলকাতাতে আগামী মাসেই মেট্রোর চাকা ঘুরতে পারে। কিন্তু দেশের অন্যান্য রাজ্য হয়তো মেট্রো পরিষেবা শুরু করতে আরও খানিকটা সময় নেবে। এমনটাই মনে করছে ওয়াকিবহল মহল। এছাড়া বন্ধ থাকতে পারে বিনোদন পার্ক, জিম, সুইমিং পুল ইত্যাদি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে