BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন বেড়ে ২১ হাজার টাকা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 6, 2017 3:33 pm|    Updated: September 6, 2017 3:33 pm

7th Pay Commission may hike minimum pay of Central Govt employees

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। এবার চাকরিতে ঢুকলেই ন্যূনতম বেতন হতে পারে ২১ হাজার টাকা। আগে ছিল ১৮ হাজার টাকা। তবে বেতন কাঠামো নিয়ে নিযুক্ত কমিশন অবশ্য আরও মাইনের বাড়ানোর সুপারিশ করেছিল।

[সাহসিকতার মূল্য দিয়ে খুন হয়েছিলেন আর কোন কোন সাংবাদিক?]

উৎসবের মরসুমে সরকারি কর্মীদের জন্য কেন্দ্রের তোফা। কয়েক মাস আগে মহার্ঘ ভাতা ২% বাড়িয়েছিল কেন্দ্র। এবার ন্যূনতম মাইনেও বাড়তে চলেছে। কিছু দিন আগে এই ব্যাপারে সপ্তম বেতন কমিশন কেন্দ্র সরকারকে বেশ কিছু প্রস্তাব দিয়েছিল। তার মধ্যে কর্মীদের ন্যূনতম বেতন বাড়ানো ছাড়াও ৫৩টি ভাতা বৃদ্ধির সুপারিশ করা হয়েছিল। কেন্দ্র সরকার সেই প্রস্তাবও খানিকটা মেনেও নিয়েছে। অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, কর্মীদের ন্যূনতম ভাতা বৃদ্ধি নিয়ে কমিটির সুপারিশ গুরুত্ব সহকারে দেখা হয়েছে। যার ফলে কেন্দ্র সরকারের কর্মীদের সর্বনিম্ন বেতন এবার ১৮ হাজার থেকে হতে পারে ২১ হাজার টাকা। তবে কর্মচারীদের সংগঠন অবশ্য চাকরি শুরুর সময় থেকেই ২৫ হাজার টাকা বেতন দেওয়ার কথা বলেছিল। কবে থেকে চাকরিতে ঢুকলে নয়া স্কেলে মাইনে বাড়বে তা অবশ্য জানা যায়নি। কর্মচারী ইউনিয়ন সূত্রে জানা গিয়েছে, আগামী বছরের শুরু থেকে এই নিয়ম কার্যকর হবে।

[মমতার রদবদলে রাজ্যে গুরুত্ব বাড়ল কোন কোন মন্ত্রীর?]

কর্মীদের বাড়িভাড়ার ক্ষেত্রেও বেশ কিছু স্ল্যাব তৈরির প্রস্তাব দিয়েছিল ওই কমিটি। এই বিষয়ে দেশের শহরগুলিকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। ইতিমধ্যে ডিএ বাড়ানোর সিদ্ধান্তে প্রায় ৫০ লক্ষ কেন্দ্র সরকারের কর্মচারী এবং ৫০ লক্ষ পেনশনার উপকৃত হয়েছেন। প্রসঙ্গত, গত সপ্তাহে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক আসন্ন উৎসব উপলক্ষ্যে সরকারি কর্মীদের বেতন বৃদ্ধিতে অনুমোদন দিয়েছিলেন।

[নোট বাতিলে বিপুল ক্ষতি সরকারি ছাপাখানায়, বিড়ম্বনায় কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে