১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গত ৫ বছরে ভারতীয় নাগরিকত্ব নেওয়া ৮৭ শতাংশই পাকিস্তানি, জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

Published by: Paramita Paul |    Posted: June 21, 2022 3:18 pm|    Updated: June 21, 2022 3:18 pm

87 percent Pakistanis among people taken Indian Citizenship on last five years, says Indian Home Ministry | Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: বিদেশিদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার ব্যাপারে চমকে দেওয়ার মতো পরিসংখ্যান দিল ভারত সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানাচ্ছে, পাঁচ বছরে যেসমস্ত বিদেশিকে ভারতীয় নাগরিকত্ব (Indian Citizenship) দেওয়া হয়েছে তার মধ্যে ৮৭ শতাংশই পাকিস্তানের।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের (Home Misitry) প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, গত পাঁচ বছরে মোট ৫,২২০ জন বিদেশিকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে। এর মধ্যে ৪ হাজার ৫৫২ জনই পাকিস্তানের। চমকে দেওয়ার মতো আরও একটি তথ্য হল, ২০১৭ থেকে ছয় লক্ষেরও বেশি ভারতীয় তাঁদের নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন। সম্প্রতি একটি সংস্থার পক্ষ থেকে তথ্যের অধিকার আইনে বেশ কয়েকটি বিষয় জানতে চাওয়া হয়। জবাবে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে ২০১৭ থেকে ৫,২২০ জন বিদেশিকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: প্রেমের টানে সুদূর মেক্সিকো থেকে হাওড়ায় তরুণী! সারলেন আইনি বিবাহ]

অন্যদিকে, গড়ে প্রতি বছর ১ লক্ষ ২১ হাজার ৬৩২ জন ভারতীয় নাগরিকত্ব ছেড়েছেন। পাঁচ বছরে গড়ে মাত্র ১,০৪৪ জন ভারতীয় নাগরিকত্ব নিয়েছেন। অর্থাৎ যে পরিমাণ ব্রেন ড্রেন হয়েছে তার তুলনায় নাগরিকত্ব নেওয়ার হার মাত্র এক শতাংশ। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ভারতীয়দের সবচেয়ে পছন্দের গন্তব্য আমেরিকা। উলটোটাও হয়েছে। তবে তা যৎসামান্য। পাঁচ বছরে মাত্র ৭১ জন মার্কিন নাগরিক ভারতীয় নাগরিকত্ব গ্রহণ করেছেন। অন্যদিকে, ভারতীয় নাগরিকত্ব গ্রহণে শীর্ষে রয়েছে পাকিস্তান। দ্বিতীয় ও তৃতীয়স্থানে আফগানিস্তান এবং বাংলাদেশ।

উল্লেখ্য, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের অ-মুসলিমদের ‘ধর্মীয় নির্যাতন’- এর কারণে ভারতে আশ্রয় দেওয়ার জন্যই সিএএ আনার কথা ঘোষণা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। সংসদে বিল পাস, রাষ্ট্রপতির সম্মতি মেলার পর এখনও পর্যন্ত সিএএ-র রুল তৈরি করতে পারেনি মন্ত্রক। গত মাসেই বিধি তৈরির জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটির কাছে আরও তিন মাস সময় চেয়েছে। সেই কারণেই, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এই জবাব যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

[আরও পড়ুন: ‘আমি দু’জনকেই ভালবাসি’, একসঙ্গে দুই প্রেমিকার সিঁথিতে সিঁদুর দিলেন যুবক!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে