BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Ujjwala scheme: মূল্যবৃদ্ধির জের, উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাস ভরতে পারেননি ৯০ লক্ষ গ্রাহকই

Published by: Paramita Paul |    Posted: May 15, 2022 2:04 pm|    Updated: May 15, 2022 4:18 pm

90 lakh beneficiaries of Ujjwala scheme do not get refills till March 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্যাকাশে মোদি সরকারের উজ্জ্বলা যোজনা! ঢাকঢোল পিটিয়ে আর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের বিনামূল্যে রান্নার গ্যাসের (LPG Connection) সংযোগ দেওয়া শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। অথচ গত আর্থিক বর্ষে এই প্রকল্পের বহু গ্রাহকই গ্যাস সিলিন্ডার (Gas cylinder) রিফিল করতে পারেননি। অনেকে আবার গত বছরে মাত্র একবার সিলিন্ডার রিফিল করতে পেরেছিলেন। কারণ, ক্রমশ ঊর্ধ্বমুখী রান্নার গ্যাসের দাম।

আকাশছোঁয়া বাজারদর। বাজারে গেলে হাতে ছ্যাঁকা লাগছে আমজনতার। লাফিয়ে বাড়ছে জ্বালানির দরও। এমনকী, এলপিজি সিলিন্ডারের দামও হাজার ছাড়িয়েছে। দাম বাড়ছে কেরোসিনেরও। ফলে অনেকেই এলপিজি ছেড়ে কাঠকয়লার জ্বালানিতে ফিরছেন। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (Pradhan Mantri Ujjwala Yojana) নিয়ে প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য।

[আরও পড়ুন: ফ্ল্যাট থেকে উদ্ধার বাংলা টেলিভিশনের অভিনেত্রীর ঝুলন্ত দেহ, গড়ফায় চাঞ্চল্য]

সমাজের নিচুস্তরের মানুষের কাছে দূষণহীন রান্নার ব্যবস্থা পৌঁছে দিতে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু করেছিল কেন্দ্র। এই প্রকল্পে বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হত। সংযোগের সঙ্গে একটি সিলিন্ডার দেওয়া হত বিনামূল্য। বর্তমানে রান্নার গ্যাসের যে হারে দাম বাড়ছে তাতে এই প্রকল্পের কতজন গ্রাহক আদপে সিলিন্ডার রিফিল করছেন, তা জানতে আরটিআই করেছিলেন সমাজকর্মী চন্দ্রশোখর গৌর (Chandrashekhar Gaur)। তারF জবাবে চাঞ্চল্যকর তথ্য দিল দেশের তিন তেল উৎপাদনকারী সংস্থা। কী জানাল তারা?

জামা গিয়েছে, ২০১৯-২০২০ অর্থবর্ষে এই প্রকল্পের ৯০ লক্ষ গ্রাহক সিলিন্ডার রিফিল করেননি। আর ১ কোটির বেশি গ্রাহক অর্থবর্ষে মাত্র একবার গ্যাস সিলিন্ডার রিফিল করেছিলেন। উল্লেখ্য, ২০২০ সালের মে মাস পর্যন্ত ৮ কোটি মানুষকে এই প্রকল্পে আওতাধীন করার পরিকল্পনা নিয়েছিল মোদি সরকার। ইতিমধ্যে ৯ কোটি মানুষকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। এমনকী, প্রকল্পের দ্বিতীয় পর্যায়ও চালু করা হয়েছে। তবে প্রকল্পের আওতায় থাকলেও কত মানুষ আদপে প্রকল্পের সুবিধা পাচ্ছেন তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

[আরও পড়ুন: কেকেআরের দল নির্বাচনে নাক গলান সিইও! বিতর্কিত মন্তব্যের সাফাই দিলেন শ্রেয়স]

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ মে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের উদ্বোধন করেছিল কেন্দ্র। প্রাথমিকভাবে উত্তরপ্রদেশ, বিহারের নিচুতলার মহিলাদের কাছে এলপিজি সিলিন্ডার পৌঁছে দেওয়া। সাম্প্রতিক উত্তরপ্রদেশের নির্বাচনের প্রচারেও এই প্রকল্পকে হাতিয়ার করেছিল মোদি সরকার। কিন্তু প্রকাশ্যে আসা এই তথ্য সেই সাফল্য নিয়েই প্রশ্ন তুলে দিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে