BREAKING NEWS

২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

আরও উর্ধ্বমুখী দেশের করোনা গ্রাফ, আক্রান্তের সংখ্যা ছাড়াল ২ লক্ষ ২৬ হাজার

Published by: Sucheta Sengupta |    Posted: June 5, 2020 10:01 am|    Updated: June 5, 2020 10:05 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের করোনা গ্রাফে দিনদিন বড়সড় লাফ। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৯৮৫১ জন করোনায় আক্রান্ত হওয়ায় গ্রাফের উর্ধ্বমুখী রেখায় বিপদ সংকেত একেবারে স্পষ্ট। শুক্রবার সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ২৬ হাজার ৭৭০। গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৭৩ জনের মৃত্যুতে এখনও পর্যন্ত করোনার বলি ৬৩৪৮।

চলতি সপ্তাহের শুরু থেকেই ভারতের করোনা পরিসংখ্যান বেশ উদ্বেগজনক হতে শুরু করেছে। সংক্রমণের হার রোজই নতুন নতুন রেকর্ড তৈরি করছে। সপ্তাহের শুরুতেই বিশ্বে সংক্রমণের নিরিখে নবম স্থান থেকে ভারত সোজা উঠে এসেছে সপ্তম স্থানে। পিছনে ঠেলে দিয়েছে জার্মানি ও স্পেনে আক্রান্তের হারকে। সেই ধারাই অব্যাহত গোটা সপ্তাহজুড়ে। প্রতিদিন গড়ে আট থেকে ৯ হাজারের বেশি সংক্রমণ নিয়মিত পরিসংখ্যান হয়ে দাঁড়িয়েছে। তবে এসবের মাঝে সুস্থতার হারই একমাত্র আশার আলো দেখাচ্ছে। এখনও পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লক্ষ ৯ হাজার ৪৬২জন।

[আরও পড়ুন: করোনা আবহে শপিং মল, রেস্তরাঁয় মানতে হবে নতুন নিয়ম, জারি কেন্দ্রের নয়া নির্দেশিকা]

এদিন দেশে করোনা পরীক্ষার হিসেবনিকেশও দিয়েছে ICMR। গত ২৪ ঘণ্টাতেই ১ লক্ষ ৪৩ হাজার ৬৬১ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এনিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ৪৩, ৮৬, ৩৭৬টি। এছাড়া অন্যান্য পরীক্ষাগারেও চলছে COVID-19 নমুনা পরীক্ষা। দ্রুত এবং পরীক্ষার সংখ্যা বাড়িয়েও সংক্রমণ রোখা যাচ্ছে না। তারউপর আগামী সপ্তাহ থেকে শপিং মল, হোটেল, রেস্তরাঁ-সহ একাধিক জনবহুল স্থানের দরজা খুলে যাওয়ায় আশঙ্কার প্রহর গুনছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: পুলওয়ামা ২.০ ট্রেলার মাত্র, কাশ্মীরে আরও দু’টি ফিদায়েঁ হামলার ছক জইশের]

এদিকে, নোভেল করোনা ভাইরাসও যেভাবে নিজের চরিত্র বদল করে দিনদিন আরও বেশি সক্রিয় হয়ে উঠছে, তাও ভাবিয়ে তুলছে চিকিৎসকদের। বিভিন্ন সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, আগামী জুলাইয়ে মৃত্যুর হার সর্বোচ্চ হতে চলেছে দেশে। আর ডিসেম্বরের মধ্যে দেশের ৫০ শতাংশ মানুষই করোনা আক্রান্ত হবেন। ফলে সাবধানী জীবনযাপন অবলম্বন করা ছাড়া এই যুদ্ধের শক্তিশালী হাতিয়ার বিশেষ কিছু নেই।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement