BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

২টি গাছ কেটে ১ কোটি ২১ লক্ষ টাকা জরিমানার মুখে জঙ্গল মাফিয়া!

Published by: Arupkanti Bera |    Posted: April 29, 2021 8:13 pm|    Updated: April 29, 2021 8:13 pm

A forest mafia faces of a fine of 1 crore 21 lakh for cutting down 2 Sagwan trees! । Sangbad Pratidin

প্রতীকী চিত্র।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশ অক্সিজেনের (Oxygen) সংকটে ভুগছে। সেই সময় অক্সিজেনের মাহাত্ম্য বোঝাতে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) বন দপ্তরের এক অফিসার জঙ্গল মাফিয়া দলের এক সদস্যকে ১ কোটি ২১ লক্ষ টাকা জরিমানা করলেন। মাফিয়া দলের ওই সদস্যের বিরুদ্ধে ২টি সেগুন গাছ কাটার অভিযোগ রয়েছে।

মধ্যপ্রদেশে রাইসেন জেলার ভামোরি ফরেস্ট রেঞ্জের ঘটনা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ বছর ৫ জানুয়ারি ওই জঙ্গলে গাছ কাটছিল কাঠ মাফিয়ারা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন বনকর্মীরা।স্থানীয়দের কাছে জানতে পারেন বছর তিরিশের ছোটে লাল ভিলালা এই কাজের সঙ্গে যুক্ত ছিল। সেই সময় ছোটে লাল পালিয়ে গেলেও ২৬ এপ্রিল বন রক্ষীদের হাতে ধরা পড়ে যায়।

[আরও পড়ুন: অন্য রাজ্য বেশি অক্সিজেন পেলেও ব্রাত্য দিল্লি, কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ কেজরি সরকারের]

ধরা পড়ার পর ছোটে লালকে আইনের মুখোমুখি হতে হয়। সেখানে ভামোরি ফরেস্ট রেঞ্জার মহেন্দ্র সিং ছোটে লালের উপর ১ কোটি ২১ লক্ষ টাকার জরিমানা বসান। মহেন্দ্র সিং জানিয়েছেন, এই টাকার পরিমাণ তিনি বৈজ্ঞানিক ভিত্তিতে করেছেন। দু’টি সেগুন গাছ সারা জীবনে যা অক্সিজেন দিত তার পরিমাণ এবং দাম হিসাব করে এই জরিমানা করা হয়েছে। গাছগুলির গড় আয়ু ধরা হয়েছে ৫০ বছর। এই সময়কালে গাছগুলি থেকে যে উপকার মিলত, তার আনুমানিক মূল্য ৬০ লক্ষ টাকা। তিনি আরও জানিয়েছেন, এই হিসাব তাঁর নয়, ইন্ডিয়ান কাউন্সিল ফর ফরেস্ট রিসার্চ অ্যান্ড এডুকেশনের গবেষণা থেকে যা পাওয়া গিয়েছে সেই অনুযায়ী তিনি জরিমানা করেছেন। হিসাব বলছে, একটি গাছ সারা জীবনে ১২ লক্ষ টাকার অক্সিজেন উৎপাদন করে। বায়ুদূষণ রোধ করতে সাহায্য করে যার মূল্য ২৪ লক্ষ টাকা। ভূমি ক্ষয় রোধ এবং জল পরিশোধনে যা সাহায্য করে তার আর্থিক পরিমাণ ২৪ লক্ষ টাকা। সব মিলিয়ে একটা গাছ ৫০ বছরে ৬০ লক্ষ টাকার উপকার করে। তাই সব মিলিয়ে ২টি গাছের জন্য এই পরিমাণ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান মহেন্দ্র সিং।

ছোটে লালের পরিবারের লোকেদের দাবি, তারা জঙ্গলে বাস করেন। জঙ্গলে পড়ে যাওয়া গাছের কাঠ দিয়ে তারা ঘর বানাচ্ছিলেন। কিন্তু বন দপ্তরের লোকেরা তাদের শুধু শুধু ঝামেলায় ফেলছেন। এলাকার সবাই মিলেও ১ কোটি ২১ লক্ষ টাকার জরিমানা দিতে পারবেন না।

[আরও পড়ুন: সেরামের পথে হেঁটে এবার রাজ্যগুলির জন্য কোভ্যাক্সিনের দাম কমাল ভারত বায়োটেক]

এদিকে এমন জরিমানার কথা শুনে বন দপ্তরের উচ্চপদস্থ কর্তারা সেই গবেষণা পত্রের প্রতিলিপি চেয়েছেন। যে গবেষণাপত্রের ভিত্তিতে ছোটে লালকে ওই বিপুল টাকা জরিমানা করা হয়েছে। ২টি গাছ কাটার জন্য ১ কোটি ২১ লক্ষ টাকার জরিমানার ঘটনা এই দেশে প্রথম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement