১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

মহিলা না পুরুষ, কাদের শরীরে অ্যান্টিবডি বেশি তৈরি হচ্ছে? কী বলছে সেরো সার্ভে?

Published by: Arupkanti Bera |    Posted: April 25, 2021 12:56 pm|    Updated: April 25, 2021 1:16 pm

A sero survey by BMC has found that women have more antibodies than men to the fight the corona virus । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলা না পুরুষ কাদের শরীরে বেশি অ্যান্টিবডি (Antibody) আছে, এই প্রশ্নের উত্তর খুঁজতে মুম্বই মিউনিসিপ্যালিটির (BMC) উদ্যোগে একটি সমীক্ষা হয়। সেই সমীক্ষায় দেখা গিয়েছে, পুরুষদের তুলনায় মহিলাদের শরীরে বেশি অ্যান্টিবডি পাওয়া গিয়েছে।

শুধু তাই নয়, বস্‌তি এলাকার মানুষ এবং তার বাইরের বাসিন্দাদের মধ্যেও এ ক্ষেত্রে পার্থক্য খুঁজে দেখা হয়। সেখানেও অনেকটা পার্থক্য দেখা গিয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে বস্‌তির বাইরের বাসিন্দাদের মধ্যে করোনার (Corona Virus) বিরুদ্ধে পজিটিভিটি বাড়ছে। আবার বস্‌তি এলাকার মানুষের মধ্যে কিছুটা হলেও পজিটিভিটি কমেছে।

এই সমীক্ষার জন্য রক্তের নমুনা নিয়ে ‘সেরো’ পজিটিভিটি পরীক্ষা চালানো হয়। এই পদ্ধতিতে নির্দিষ্ট একটি ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরির ক্ষেত্রে পজিটিভিটি কতখানি সেটাই পরীক্ষা করা হয়। সে ক্ষেত্রে পজিটিভিটি যত বেশি হবে অ্যান্টিবডিও তত বেশি তৈরি হচ্ছে বলে ধরা হয়।

[আরও পড়ুন: কোভিশিল্ডের চেয়েও কেন দামী কোভ্যাক্সিন? দাম ঘোষণা করে ব্যাখ্যা দিল ভারত বায়োটেক]

বৃহন্মুম্বই মিউনিসিপাল কর্পোরেশনের তরফে এই সমীক্ষার ফল গতকাল শনিবার প্রকাশ্যে আনা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, সার্বিকভাবে মহিলাদের ক্ষেত্রে পজিটিভিটি যেখানে ৩৭.১২ শতাংশ সেখানে পুরুষদের ক্ষেত্রে তা ৩২.০২ শতাংশ। গত বছর জুলাই থেকে এই সমীক্ষার জন্য রক্ত সংগ্রহ করা হয়।

বস্‌তি এলাকার মানুষের মধ্যে যেখানে পজিটিভিটি ছিল ৫৭ শতাংশ তা অনেকটা কমে গিয়েছে। এখন সেটা নেমে এসেছে প্রায় ৪৫ শতাংশে। আর বস্‌তি এলাকার বাইরে থেকে যে রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছিল, সেখানে দেখা যাচ্ছে এই সেরো পজিটিভিটি এখন ২৮.৫ শতাংশ দেখাচ্ছে। আগে যা ছিল ১৮ শতাংশের মতো।

এই সমীক্ষা করার জন্য সেই সব মানুষের রক্তই নেওয়া হয়েছে যাঁরা টিকা নেননি। টিকা না নেওয়া অবস্থায় তাঁদের শরীরে কী পরিমাণ অ্যান্টিবডি তৈরি হচ্ছে সেটাই খুঁজে দেখা হয়।

[আরও পড়ুন: করোনা নিয়ে আতঙ্ক ছড়ানো হচ্ছে, টুইটারকে একাধিক টুইট ব্লক করার নির্দেশ দিল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement