Advertisement
Advertisement

এবার ট্রেনে চেপে আড়াই ঘন্টায় দিল্লি থেকে বারাণসী, ভাড়া কত জানেন?

দিল্লি-কলকাতা করিডর তৈরি করতে খরচ কত জানেন?

A trip from Delhi to Varanasi in 2.5 hours
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:July 16, 2017 4:51 am
  • Updated:July 16, 2017 4:51 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি থেকে বারাণসী যেতে কত সময় লাগে? যে কেউ বলবেন ১২ ঘন্টা। তবে সেই সময় এখন আর লাগবে না। মাত্র আড়াই ঘন্টায় এই পথ অতিক্রম করতে পারবেন আপনি। সৌজন্যে বুলেট ট্রেন। এই বুলেট ট্রেন ভারতের রেলট্র্যাকে নামতে ও ছুটতে বেশি দেরি নেই আর। প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারাণসী থেকে দিল্লিকে জুড়ে ফেলার এই নতুন পরিকল্পনা বাস্তবায়িত করতে তোড়জোড় চলছে বলে রেলমন্ত্রক সূত্রে খবর।

[অমরনাথ হামলার সাহসী চালক সেলিমকে ৫ লক্ষ টাকা পুরস্কার সোনুর]

শুধু তাই নয়, দিল্লি থেকে লখনউ যেতে যেখানে পেরোতে হয় ৪৪০ কিমি। এই পথ পেরোতে এবার সময় লাগবে মাত্র এক ঘন্টা আটত্রিশ মিনিট। রেলমন্ত্রক জানাচ্ছে এই বুলেট ট্রেনের সর্বোচ্চ গতি হবে ঘন্টায় ২৫০ কিমি। INECO-TYPSA-ICT নামে একটি স্পেনীয় সংস্থা প্রকল্পটি নিয়ে প্রাথমিক কাজও শুরু করে দিয়েছে। এই গোটা প্রকল্পটি দিল্লি-কলকাতা হাই স্পিড করিডরের আওতায় পড়ছে।

Advertisement

[অমরনাথ হামলা নিয়ে চুপ কেন চিন, সওয়াল মেহবুবার]

তবে কথায় বলে না, যত গুড় তত মিষ্টি? সেরকমই এই ট্রেনে চড়তে গেলে বেশ ভারি হতে হবে আপনার পকেট। বেস ফেয়ার দিতে হবে প্রতি পাঁচ কিলোমিটারে ৪ টাকা। তাহলে অঙ্ক বলছে, দিল্লি থেকে লখনউয়ের ভাড়া হবে ১,৯৮০ টাকা। অন্যদিকে, দিল্লি থেকে বারাণসীর ভাড়া দাঁড়াচ্ছে ৩,২৪০ টাকা। মুম্বই-আমেদাবাদ করিডর তৈরির কাজ শুরু হবে এবছরের সেপ্টেম্বর মাসে। এর সঙ্গেই শুরু হবে মুম্বই-নাগপুর করিডরের কাজ। দিল্লি থেকে বারাণসী রুটে পড়বে গ্রেটার নয়ডা, আলিগড়, লখনউ, সুলতানপুর আর জৌনপুর। দিল্লিতে অক্ষরধাম মন্দিরের কাছেই বুলেট ট্রেনের টার্মিনাল তৈরি হবে। গোটা প্রকল্পটি তৈরি করতে খরচ পড়ছে ৫২,৬৮০ কোটি টাকা। দিল্লি-কলকাতা করিডর তৈরি করতে খরচ হবে ১.২১ লক্ষ কোটি।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ