১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার কলেজ পড়ুয়াদের ক্ষেত্রে বাধ্যতামূলক হল আধার কার্ড

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 18, 2017 10:35 am|    Updated: February 18, 2017 10:35 am

Aadhar Card Now Mandatory For Central Government Scholarship Schemes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি রেলে চাকরির পরীক্ষার ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করেছে কেন্দ্র। এবার কলেজ পড়ুয়াদের জন্যও আধার কার্ড বাধ্যতামূলক হয়ে গেল।

(ব্যাডমিন্টন নয়, সিন্ধু ভলিবল খেলোয়াড়!)

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক জানিয়ে দিল, এবার থেকে কেন্দ্রীয় সেক্টরের স্কলারশিপ স্কিমের আওতায় আসতে হলে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের আধার কার্ডই দেখাতে হবে। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যে সমস্ত ছাত্ররা ইতিমধ্যেই এই স্কলারশিপ পেয়ে গিয়েছেন তাঁদেরও চলতি বছর ৩০ জুনের মধ্যে আধার কার্ড দিয়ে নাম রেজিস্টার করাতে হবে। তবে আপাতত জম্মু ও কাশ্মীরের ছাত্ররা এর আওতায় পড়ছেন না। এর পাশাপাশি ন্যাশনাল মিনস-কাম-মেরিট স্কলারশিপ স্কিমের ক্ষেত্রেও একই নিয়ম চালু করা হচ্ছে। তবে জম্মু ও কাশ্মীর, অসম এবং মেঘালয়ের পড়ুয়াদের এর জন্য এখনই আধার কার্ড লাগবে না বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই চলতি বছর NEET পরীক্ষার ক্ষেত্রেও আধার কার্ড আবশ্যিক করে দেওয়া হয়েছে।

(ক্যাম্পাসিংয়ে আকর্ষণীয় বেতনের চাকরি পেয়ে নজির দৃষ্টিহীন তরুণীর)

মন্ত্রকের তরফে বলা হচ্ছে, স্কলারশিপের জন্য ভোটার আইডি কার্ড, প্যান কার্ডের মতো একাধিক নথি কলেজে জমা দিতে হয়। সেই সমস্যা মেটাতেই এই ব্যবস্থা চালু করা হচ্ছে। শুধু আধার কার্ড দিলে আর অন্য কোনও পরিচয়পত্রের প্রয়োজন হবে না। কিন্তু অনেক পড়ুয়াই আধার কার্ডের জন্য আবেদন করলেও এখনও তা হাতে পাননি। সেক্ষেত্রে? মন্ত্রক সূত্রে খবর, শুধু আধার নম্বর পেলেই তা দিয়ে রেজিস্টার করানো যাবে। জম্মু ও কাশ্মীর ছাড়া দেশের বাকি সব রাজ্যেই এই মর্মে নোটিস দেওয়া হবে বলে খবর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে