BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বায়ুসেনার ইতিহাসে নিজের জায়গা পাকা করলেন অভিনন্দন

Published by: Bishakha Pal |    Posted: March 3, 2019 4:40 pm|    Updated: March 3, 2019 4:40 pm

Abhinandan is first IAF pilot to down an F-16

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের সাহসিকতার প্রশংসা এখন দেশজুড়ে। পাকিস্তানি সেনার সঙ্গে তাঁর ব্যবহার ও দৃপ্ত কথোপকথনের জন্য সবাই ধন্য ধন্য করছে। কিন্তু অভিনন্দন যে একটি ঐতিহাসিক কাজ করে ফেলেছেন, তার খবর কারওর কাছে পৌঁছয়নি এখনও। অভিনন্দন বায়ুসেনার প্রথম পাইলট যিনি এফ-১৬ বিমান নামিয়েছেন।

এয়ার চিফ মার্শাল এস কৃষ্ণস্বামী একথা জানিয়েছেন। তিনি বলেছেন, বুধবার নিয়ন্ত্রণরেখার ওপার থেকে ভারতের দিকে ছুটে এসেছিল এফ-১৬। তাকে প্রতিহত করতে মিগ-২১ যুদ্ধবিমান নিয়ে ধাওয়া করেন অভিনন্দন বর্তমান। ধাওয়া করতে করতে পাকিস্তানে ঢুকে পড়েন তিনি। কিন্তু শত্রু দেশের এফ-১৬ ধ্বংস করতেও সক্ষম হন। তিনিই ভারতীয় বায়ুসেনার প্রথম কমব্যাট পাইলট যিনি মিগ-২১ উড়িয়ে এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে নামিয়েছেন। এর আগে ভারতীয় বায়ুসেনার কোনও পাইলট এমন অপারেশন করেননি। এফ-১৬ যুদ্ধবিমান নামানো খুব একটা সহজ বিষয় নয়। কারণ এটি টু-সিটার। সেই কারণে অভিনন্দন অনেক বেশি প্রশংসা পাবেন।

এই দুই ব্যক্তিকেই জীবনের আদর্শ মনে করেন অভিনন্দন বর্তমান ]

মিগ-২১ বাইসন যদিও আধুনিক যুদ্ধবিমান, কিন্তু এফ-১৬-এর সঙ্গে পাল্লা দেওয়ার জন্য যথেষ্ট নয়। বহুদিন ধরে ভারতীয় বায়ুসেনা ভারত সরকারকে কমব্যাট স্কোয়াড্রনকে শক্তিশালী করার আবেদন জানাচ্ছে। ১০০ কমব্যাট এয়ারক্র্যাফ্টের প্রজেক্ট এখনও মঞ্জুর হয়নি। বায়ুসেনার সুখোই-৩০ এমকেআই প্রায় দুই দশক পুরনো। এরও আপগ্রেড দরকার। এ বিষয়েও এখনও সিদ্ধান্ত নিতে পারেনি ভারত সরকার। অভিযোগ উঠছে, রাজনীতির ফাঁদে আটকেই এমন দশা প্রতিরক্ষার। অথচ অর্থনীতির দিক থেকে ভারতের থেকে পিছিয়ে থেকেও পাকিস্তান এদিক থেকে এগিয়ে আছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে যদি কখনও এই দেশ যুদ্ধে সরাসরি অংশ নেয়, তবেই এর শক্তি বোঝা যাবে।

অভিনন্দনের গোঁফ-দাড়ির স্টাইলে মজেছে দেশ ]

এদিকে অভিনন্দন বর্তমানের নামে ইতিমধ্যেই তৈরি হয়েছে একটি ভুয়ো অ্যাকাউন্ট। টুইটারে সেই অ্যাকাউন্টের তরফ থেকে একের পর এক পোস্ট করা হচ্ছে। অ্যাকাউন্টটি যে ব্যবহার করে, সে নিজেকে ক্রমাগত নিজেকে অভিনন্দন বর্তমান হিসেবে দাবি করছে। ইতিমধ্যেই কয়েকটি টুইট নেটিজেনদের ভুল পথে চালিত করেছে। এমনকী, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণের সঙ্গে অভিনন্দনের সাক্ষাতের পরও ওই অ্যাকাউন্টে ধন্যবাদসূচক একটি পোস্ট করা হয়। বিষয়টি নজরে পড়েছে সাইবার সেলের। তাদের তরফ থেকে জারি করা হয়েছে সতর্কবার্তা। বলা হয়েছে, অ্যাকাউন্টটি কোনওভাবেই উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের নয়। তাই নেটিজেনরা যেন সতর্ক থাকেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে