৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশের উন্নয়নে নেই ভাল আইডিয়া! আমলাদের বকলেন মোদি

Published by: Soumya Mukherjee |    Posted: January 9, 2020 2:24 pm|    Updated: January 9, 2020 2:24 pm

Absence of big ideas, apparent working in silos draw PM’s ‘displeasure’

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন বা জাতীয় নাগরিক পঞ্জি নিয়ে দেশের বেশিরভাগ নাগরিকের কোনও মাথাব্যথা নেই! অনেকে বিষয় দুটি সম্পর্কে বিস্তারিত জানেনও না। কিন্তু, তাঁরা সমস্যায় রয়েছেন নিত্য প্রয়োজনীয় জিনিসের দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে। দেশের বেকারত্বের হার সর্বাধিক হওয়ার জন্য। অর্থনীতির বেহাল অবস্থা থেকে মুক্তি পেতে নরেন্দ্র মোদির দিকেই তাকিয়ে আছেন তাঁরা। বিষয়টি দেশের প্রধানমন্ত্রীও বিলক্ষণ বোঝেন! আর তাই আসন্ন বাজেটের আগে বৃহস্পতিবার নীতি আয়োগের বৈঠকে বসছেন তিনি। এই বৈঠকে উচ্চপদস্থ আমলাদের পাশাপাশি থাকবেন শীর্ষস্তরের অর্থনীতিবিদরাও। থাকার কথা রয়েছে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার ও CEO অমিতাভ কান্তের। এর আগে জুন মাসেও দেশের ৪০ জন বিশিষ্ট অর্থনীতিবিদের সঙ্গে দেশের উন্নয়নের রূপরেখা নিয়ে বৈঠক বসেছিলেন প্রধানমন্ত্রী। ছমাস বাদে ফের অর্থনীতিবিদদের সঙ্গে আলোচনায় বসছেন তিনি।

প্রধানমন্ত্রীর দপ্তরের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, সরকারিভাবে বাজেটের দিন এখনও ঘোষণা করা হয়নি। কিন্তু, পয়লা ফেব্রুয়ারি বাজেট পেশ করার প্রস্তুতি চলছে। সেই কারণেই সোমবার দেশের প্রথম সারির ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠক করেন নরেন্দ্র মোদি। তাতে অর্থনীতির বেহাল অবস্থায় ঠিক করার জন্য নানা বিষয়ে আলোচনা হয়। নতুন চাকরির সুযোগ তৈরির জন্য ব্যবসায়ীদের উদ্যোগ নিতে বলেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: ফাঁসির রায় সংশোধনের আরজি, সুপ্রিম কোর্টের দ্বারস্থ নির্ভয়ার ধর্ষক বিনয় শর্মা ]

আরও জানা গিয়েছে যে গত শুক্র ও শনিবার মন্ত্রিসভার সদস্য ও সংশ্লিষ্ট মন্ত্রকের সচিবদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। ওই বৈঠকে আগামী পাঁচ বছর দেশের উন্নয়নের জন্য কেন্দ্রীয় সরকারের কী পদক্ষপ নেওয়া উচিত তা আমলাদের কাছে জানতে চান। কিন্তু, কোনও আমলাই দেশের উন্নয়নের জন্য সঠিক প্ল্যান দিতে পারেনি বলে খবর। আর তার ফলে নাকি প্রচণ্ড ক্ষিপ্ত হয়েছেন নরেন্দ্র মোদি। বৈঠকের শেষে বক্তব্য রাখতে গিয়ে তিনি বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বলে খবর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে