BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মোদির গড়েই ধরাশায়ী এবিভিপি, গুজরাট কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে জয় বামেদের

Published by: Subhajit Mandal |    Posted: January 25, 2020 2:18 pm|    Updated: January 25, 2020 2:18 pm

ABVP loses on all five seats at Central University of Gujarat

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাট। প্রায় ২৪ বছর টানা সেরাজ্যে ক্ষমতায় আছে বিজেপি। এমনকী, গতবছর লোকসভা নির্বাচনেও সবকটি আসনে জয় পায় গেরুয়া শিবির। এ হেন রাজ্যে এবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে বামেদের কাছে পরাস্ত হতে হল আরএসএসের ছাত্র সংগঠন এবিভিপিকে। প্রথমবার প্রার্থী দিয়েই গুজরাট কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে (Central University of Gujarat) বাজিমাত করল বামপন্থী ছাত্র সংগঠনগুলি।

গুজরাট কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনের পাঁচটি আসনের জন্য নির্বাচন হয়েছিল। এর মধ্যে ৩টি জিতেছে বামপন্থী ছাত্র সংগঠনগুলি। এবং ২ আসনে জয়ী হয়েছেন নির্দলরা। এদের মধ্যে আবার একজন কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই পন্থী। এবিভিপি পাঁচটি আসনেই প্রার্থী দিয়েছিল। কিন্তু, তাঁদের একজনেরও ভাগ্যে শিকে ছেঁড়েনি। বামপন্থীদের মধ্যে বিরশা-আম্বেদকর- ফুলে স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অর্থাৎ বাপসা জিতেছে একটি আসন। এসএফআই এবং এলডিএসএফ জিতেছে একটি করে আসন।

[আরও পড়ুন: পাকিস্তান-বাংলাদেশ থেকে আসা মুসলিমদের তাড়ানো উচিত, মন্তব্য শিব সেনার]

 

তাৎপর্যপূর্ণভাবে এই প্রথমবার গুজরাট কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ভোটের ময়দানে অবতীর্ণ হয় এলডিএসএফ এবং এসএফআই। প্রথমবারেই তাঁরা বাজিমাত করেছে। অন্যদিকে, বাপসা মাত্র পাঁচ বছরের পুরনো ছাত্র সংগঠন। যদিও, এর আগেও গুজরাট বিশ্ববিদ্যালয়ে জয়ী হয়েছে বাপসা। গুজরাট কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ১১টি বিভাগের মধ্যে পাঁচটিতে নির্বাচন আয়োজিত হয়েছে। এই পাঁচটি বিভাগ হল, ভাষা, আন্তর্জাতিক সম্পর্ক, লাইব্রেরি সায়েন্স, পরিবেশ এবং সমাজ বিজ্ঞান। এর মধ্যে পরিবেশ বিজ্ঞান এবং লাইব্রেরি সায়েন্স বাদে বাকি সব বিভাগেই জয়ী হয়েছেন বাম ছাত্ররা।

abvp

[আরও পড়ুন: এবার ভোটার কার্ডেও আধার যোগ, নির্বাচন কমিশনের প্রস্তাব মানল আইনমন্ত্রক]

বিশ্ববিদ্যালয় স্তরে পুরনো এবং শক্তি ঘাঁটিতে এবিভিপির হার এই প্রথম নয়। এর আগে বেনারস সংস্কৃত বিশ্ববিদ্যালয়েও হারতে হয়েছে আরএসএসের ছাত্র সংগঠনকে। সেখানে সবকটি আসনেই জয়ী হয়েছে কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই। পরপর এবিভিপির এই হার বেশ তাৎপর্যপূর্ণ বলে দাবি করছে বিরোধীরা। তাঁরা বলছেন, বিশ্ববিদ্যালয় স্তরে পরিবর্তনের হাওয়া বইছে। পড়ুয়াদের মধ্যে বেকারত্ব, সরকারের আর্থিক নীতি নিয়ে অসন্তোষ তৈরি হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে