৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কমছে ৫টি এক্সপ্রেসের ভাড়া, জেনে নিন কোন কোন রুটে

Published by: Bishakha Pal |    Posted: August 12, 2018 2:23 pm|    Updated: August 12, 2018 2:23 pm

AC fares slashed for 5 express trains

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক্সপ্রেস ট্রেনের ভাড়া কমাতে চলেছে ভারতীয় রেলওয়ে। পাঁচটি এক্সপ্রেস ট্রেনের এসি কোচের ভাড়া কমানো হচ্ছে বলে রেল সূত্রে জানানো হয়েছে। এই ট্রেনগুলি কর্ণাটকের বেঙ্গালুরু, গদগ ও মাইসুরু থেকে ছাড়বে।

রেলের তরফে এও জনানো হয়েছে, মূলত দক্ষিণ-পশ্চিম রেলের ক্ষেত্রে আপাতত ভাড়া কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দক্ষিণ-পশ্চিম রেলের মুখপাত্র জানিয়েছেন মাইসুরু ও চেন্নাই-এর মধ্যে শতাব্দী এক্সপ্রেসের এসি চেয়ার কারের ভাড়া কমছে। এই ট্রেনটি বেঙ্গালুরু হয়ে যায়। ট্রেনের এই ভাড়া কমানোর ফলে ট্রেনে যাত্রীসংখ্যা বেড়েছে। বিমান ও বাসে কম মানুষ যাতায়াত করছে বলে মন্তব্য করেছেন তিনি।

১ কোটি টাকা মুক্তিপণ চেয়ে বিধায়ককে ইমেল, সঙ্গে দাউদের ছবি ]

জানা গিয়েছে, প্রথমে শতাব্দী এক্সপ্রেসের লোয়ার এসি কোচের ভাড়া কমানোর সিদ্ধান্ত নেয় জোনাল রেলওয়ে। এতে সুফল পাওয়া যায় হাতেনাতে। এরপরই বাকি ট্রেনগুলির ভাড়া কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বেঙ্গালুরুর যশবন্তপুর-হুব্বালি সাপ্তাহিক এক্সপ্রেসের ভাড়া ৭৩৫ থেকে কমে ৫৯০ টাকা করা হয়েছে। গদগ-মুম্বই এক্সপ্রেসের ভাড়া ৪৯৫ টাকা থেকে ৪৩৫ টাকায় কমিয়ে আনা হচ্ছে। ১১ নভেম্বর থেকে এই নতুন ভাড়া কার্যকরী হবে। শোলাপুর পর্যন্ত কার্যকরী থাকবে এই ভাড়া। মাইসুরু-শিরডি সাপ্তাহিক এক্সপ্রেসের ভাড়া এখন থেকে ২৬০ টাকা। এর আগে এই ভাড়া ছিল ৪৯৫ টাকা। ডিসেম্বর থেকে এই ভাড়া কার্যকর হতে চলেছে।  

যশবন্তপুর-বিকানের এক্সপ্রেসের থার্ড এসির ভাড়াও কমেছে। বেঙ্গালুরু থেকে হুব্বালি পর্যন্ত ভাড়া ৭৩৫ টাকা থেকে কমে হয়েছে ৫৯০ টাকা। ৩০ নভেম্বর থেকে কার্যকরী হবে এই ভাড়া। একই ক্যাটাগরিতে যশবন্তপুর-সেকেন্দ্রাবাদ এক্সপ্রেসের ভাড়া ৪০ টাকা কমানো হয়েছে। আগে এই ভাড়া ছিল ৩০৫ টাকা। এই ভাড়া ২২ নভেম্বর থেকে কার্যকরী হবে।

ট্রেন তিন ঘণ্টা লেটে যাত্রা বাতিল, টাকা ফেরাবে রেল ]

রেল মন্ত্রকের তরফে জোনাল ইউনিটগুলিকে জিজ্ঞাসা করা হয়েছে, বিমানের মতো রেলের ভাড়াও কি কমবেশি করা যায়? বছরের বিশেষ বিশেষ সময়ে রেলে যাত্রী বেশি হয়। যদি তার উপর ভিত্তি করে ভাড়া নির্ধারণ করা যায়, তবে ভাল ব্যবসা করতে পারবে রেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে