BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রেশন দোকানেও এবার বাধ্যতামূলক হচ্ছে আধার কার্ড

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 9, 2017 1:55 pm|    Updated: February 9, 2017 1:55 pm

Adhaar Cards made mandatory for receiving subsidised foodgrains

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার রেশন দোকানে বাধ্যতামূলক হচ্ছে আধার কার্ড। গত সপ্তাহেই এই পরিকল্পনার কথা জানিয়েছিল কেন্দ্র। এবার তা বাস্তবায়িত করা হচ্ছে। ৩০ জুনের পর থেকে লাগু হচ্ছে এই নয়া নিয়ম। তার মধ্যে যাদের আধার কার্ড নেই তাদের এই কার্ড সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে।

মা-বাবার যত্ন না হলে এবার কাটা যাবে বেতন

রেশনের সুবিধা পেতেও আধার কার্ড জরুরি কিনা, এ প্রশ্ন দীর্ঘদিনের। তবে এতদিন পর্যন্ত তা বাধ্যতামূলক করেনি কেন্দ্র। বর্তমানে প্রায় 8০ কোটি মানুষ কম দামে চাল বা গম পান রেশন দোকান থেকে। কিন্তু তা পেতে গেলে এবার থেকে আধার থাকা জরুরি হয়ে উঠল। পাশাপাশি জোর দেওয়া হচ্ছে ডিজিটাল লেনদেনের উপরও। খাদ্য ও উপভোক্তা দপ্তরের মন্ত্রী রামবিলাস পাসওয়ান জানিয়েছেন, এর মধ্যে দেশের বেশ কিছু রাজ্য রেশন দোকানে ডিজিটাল লেনদেনের উপর জোর দিয়েছে। মার্চের মধ্যে কিছু রাজ্যে তা পুরোপুরিভাবে চালু হয়ে যাবে। তামিলনাড়ু, গুজরাট, কর্নাটকের মতো রাজ্যগুলো ইতিমধ্যেই ডিজিটাল লেনদেনে জোর দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

তৃতীয় ভারতীয় বংশোদ্ভূত মহিলা হিসেবে মহাকাশে পাড়ি দিচ্ছেন সাওয়ানা

ইতিমধ্যেই বহু মানুষের রেশন কার্ডের সঙ্গে আধার নম্বরের সংযুক্তিকরণ করা হয়েছে। প্রায় ৭২ শতাংশ সংযুক্তিকরণের কাজই শেষ হয়েছে। আগামী জুনের মধ্যে বাকি কার্ডের সংযুক্তিকরণও সম্পন্ন হবে বলে জানা যাচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে