BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পরকীয়া রায় নারী-বিরোধী, বিস্ফোরক দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন

Published by: Subhajit Mandal |    Posted: September 27, 2018 9:39 pm|    Updated: September 27, 2018 9:39 pm

 Adultery Verdict

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরকীয়া অবৈধ নয়, ঐতিহাসিক রায়ে জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রায় ১৫৮ বছরের পুরনো আইনকে অসাংবিধানিক ঘোষণা করেছে শীর্ষ আদালত। দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, পরকীয়া কোনও অপরাধ নয়। স্ত্রী স্বামীর সম্পত্তি নয়। তাই যদি কোনও বিবাহিত মহিলা স্বেচ্ছায় পরকীয়ায় লিপ্ত হয়, তাহলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে না। আদালতে প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, “যদি কোনও পুরুষ স্বামীর অনুমতি না নিয়ে কোনও বিবাহিত মহিলার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করে তাহলে তা অপরাধ হিসেবে গণ্য হবে না।” তিনি আরও জানান, যে সব আইন ব্যক্তিগত মর্যাদায় আঘাত করে, মহিলাদের সমানাধিকারে বাধা দেয়, তা সাংবিধানিক হতে পারে না। সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছে কমবেশি সব মহলই। প্রায় সকলেই মনে করছেন এই রায় নারী ও পুরুষের সমানাধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যতম বড় পদক্ষেপ।

[পরকীয়া আর অপরাধ নয়, যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের]

কিন্তু ঐতিহাসিক এই সুপ্রিম রায়কে মেনে নিতে পারছেন না দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল। রায়দানের পরপরই স্বাতী টুইট করেন, “সুপ্রিম কোর্টের এই রায়ের সঙ্গে একমত হতে পারছি না। এই রায়ের মাধ্যমে বিবাহিত দম্পতিদের পরকীয়ার লাইসেন্স দেওয়া হচ্ছে। তাই যদি হয় তাহলে বিয়ের প্রাসঙ্গিকতা কোথায়? নারী-পুরুষের উভয়ের ক্ষেত্রেই অপরাধযোগ্য ঘোষণা করার বদলে পরকীয়াকে বৈধতা দেওয়া হল। পুরোপুরি নারী-বিরোধী রায়।”

[নমাজের জন্য মসজিদ অপরিহার্য নয়, সরকার চাইলেই জমি অধিগ্রহণ]

স্বাতীর এই টুইটের তীব্র প্রতিক্রিয়া দেখা গেল নেটদুনিয়ায়। নেটিজেনদের কটাক্ষ স্বাতী মালিওয়াল মেয়েদের জন্য ভাল কাজ করলেও তাঁর মানসিকতা প্রগতিশীল নয়। যুগের তুলনায় পিছিয়ে আছেন তিনি। কেউ কেউ আবার বললেন, পরকীয়া সৃষ্টি হয় পরস্পরের প্রতি ভালবাসা না থাকলে। আর ভালবাসাই যদি না থাকে তাহলে এমনিতেই বিয়ের প্রাসঙ্গিকতা থাকে না। স্বাতীর সেটা বোঝা উচিত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে