BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Afghanistan Crisis: প্রত্যেক ভারতীয়কে নিরাপদে ফেরানো হবে, সর্বদল বৈঠকে আশ্বাস বিদেশমন্ত্রীর

Published by: Sucheta Sengupta |    Posted: August 26, 2021 1:49 pm|    Updated: August 26, 2021 2:16 pm

Afghanistan crisis: Minister of External Affiars Jaishankar briefs about the present situation in all party meet | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: তালিবানের (Taliban) দাপট স্রেফ আফগানভূমেই নয়। আপাতত গোটা বিশ্বই ত্রস্ত জঙ্গিবাহিনীর তাণ্ডবে। তাদের কবজায় আটকে থাকা বিভিন্ন দেশের নাগরিকদের উদ্ধারকাজ নিয়ে চিন্তিত রাষ্ট্র। ভারতও এর ব্যতিক্রম নয়। কাবুল থেকে ভারতীয়দের উদ্ধারে চলছে ‘অপারেশন দেবী শক্তি’। সেই কাজ আরও দ্রুত ও নিরাপত্তার সঙ্গে কীভাবে করা যায়, তালিবান অধ্যুষিত আফগানিস্তান (Afghanistan) নিয়ে ভারতের দৃষ্টিভঙ্গিই বা কী – এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করতে আজ সর্বদল বৈঠকে বসেছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)।

এমন এক সংকটজনক পরিস্থিতি নিয়ে আলোচনায় অংশ নিয়েছেন প্রায় সব দলই। বেলা সাড়ে এগারোটা নাগাদ সংসদ ভবনের অ্যানেক্স বিল্ডিংয়ে শুরু হয়েছে সর্বদল বৈঠক। অন্যদিকে, নিরাপত্তার বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী মোদির (PM Modi) বাসভবনেও চলছে একটি বৈঠক। রয়েছেন অমিত শাহ, রাজনাথ সিং। 

[আরও পড়ুন: ‘খেলা হবে’ দিবসের এবার TMCP’র প্রতিষ্ঠা দিবস পালনেরও তোড়জোড় ত্রিপুরায়, তৈরি বিশেষ কর্মসূচি]

আফগানিস্তানের সামগ্রিক পরিস্থিতি নিয়ে আগে একাধিকবার আন্তর্জাতিক স্তরে আলোচনা করেছেন বিদেশমন্ত্রী। এবার জাতীয় স্তরে নিজেদের অবস্থান বুঝিয়ে দেওয়ার পালা। সেই লক্ষ্যেই এদিনের সর্বদল বৈঠক। প্রধানমন্ত্রী মোদি আগেই এই বৈঠকের ডাক দিয়েছিলেন। সেইমতো এদিনের বৈঠকে যোগ দিয়েছেন তৃণমূলের (TMC) সাংসদ  সৌগত রায়, সুখেন্দুশেখর রায়। কংগ্রেসের তরফে অধীররঞ্জন চৌধুরী, গুলাম নবি আজাদ। এছাড়া সিপিএম, সিপিআই, এসপি, বিএসপির তরফে প্রতিনিধিরা যোগ দেন বৈঠকে। জয়শংকরের সঙ্গে আলোচনার টেবিলে ছিলেন বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা, কাবুল ফেরত ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন। 

[আরও পড়ুন: শাসক দলকে খুশি করতে ক্ষমতার অপব্যবহার করে থাকে পুলিশ: সুপ্রিম কোর্ট]

দোহার (Doha) শান্তি বৈঠকে  যে কথা দিয়েছিল তালিবান, তা রাখেনি। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হয়নি আফগানিস্তানে। এই বিষয়টিকে তুলে ধরেই আলোচনায় ফোকাস করেন বিদেশমন্ত্রী। আর সেটাই সবচেয়ে চিন্তার বিষয় হয়ে উঠছে। পাশাপাশি, তালিবানের হুমকিতে ‘অপারেশন দেবী শক্তি’ নিয়েও খানিক অনিশ্চয়তা দেখা গিয়েছে। কিন্তু তা সত্ত্বেও আটকে থাকা প্রত্য়েক ভারতীয়কে নিরাপদে উদ্ধার করা হবে, এতে দৃঢ়প্রতিজ্ঞ কেন্দ্র। ইতিমধ্যেই ১৫ হাজার ভারতীয় দ্রুত নিজেদের দেশে ফেরার জন্য বিদেশমন্ত্রকের (MEA) হেল্প ডেস্কে যোগাযোগ করেছেন বলে জানান জয়শংকর। বিপন্ন আফগানদের পাশে রয়েছে নয়াদিল্লি, তাও স্পষ্ট করেন বিদেশমন্ত্রী। 

রক্তাক্ত আফগানিস্তান থেকে ভারতীয়দের উদ্ধারকাজের জন্য বিদেশমন্ত্রককে ধন্যবাদ জানান সব দলের সাংসদরা। বিশেষ করে এ বিষয়ে বিরোধীরা সরকারের প্রশংসা করায় তা আরও তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। আফগানিস্তানে তালিবান শাসন নিয়ে ভারত ‘ধীরে চলো’ (Wait and Watch Policy)নীতিতেই হাঁটছে। সর্বদল বৈঠক তা আরও একবার স্পষ্ট করে দিয়েছেন জয়শংকর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে