BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আফগানিস্তান থেকে আসা ১৯ হাজার কোটির মাদক আটক আদানিদের বন্দরে

Published by: Biswadip Dey |    Posted: September 21, 2021 7:17 pm|    Updated: September 21, 2021 7:19 pm

Afghanistan heroin worth 19,000 Crore seized at Gujarat port। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওজন প্রায় তিন টন। মূল্য ১৯ হাজার কোটি টাকারও বেশি। আদানি (Adani) গোষ্ঠী পরিচালিত গুজরাটের মুন্দ্রা বন্দরে উদ্ধার হল বিপুল পরিমাণে মাদক। গ্রেপ্তার হয়েছে দু’জন অভিযুক্ত। তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে, ওই মাদক আফগানিস্তান (Afghnaistan) থেকে জাহাজে গুজরাটে নিয়ে আসা হচ্ছিল।

মুন্দ্রা বন্দরে আসা দু’টি কন্টেনারকে ঘিরে সন্দেহ জেগেছিল ডিআরআই অফিসারদের। কেননা কন্টেনারগুলি পাউডার দিয়ে চিহ্নিত করা ছিল। এরপর সেগুলি আটক করা হয়। খুলতেই দেখা যায় একটিতে রয়েছে ২ হাজার কেজি হেরোইন (Heroin) ও অন্যটিতে রয়েছে ১ হাজার কেজি হেরোইন। স্বাভাবিক ভাবেই এই বিপুল পরিমাণে মাদক উদ্ধারের ঘটনায় বিস্মিত পুলিশ।

[আরও দেখুন: বাইডেনের সঙ্গে বৈঠকের আগেই মোদিকে ফোন ফ্রান্স প্রেসিডেন্টের, দীর্ঘক্ষণ কথা দুই রাষ্ট্রপ্রধানের]

ডিআরআই এক বিবৃতিতে জানিয়েছে আটক হেরোইনের মূল্য ১৯ হাজার ৯০০ কোটি টাকা। বিশ্বের সবচেয়ে বড় হেরোইন উৎপাদনকারী দেশ আফগানিস্তান। নতুন তালিবান জমানায় সেই পাচার বেড়ে যাওয়ার আশঙ্কাই যেন সত্যি হল এবার। স্বাভাবিক ভাবেই নড়েচড়ে বসেছে পুলিশ। আহমেদাবাদ, দিল্লি, চেন্নাইয়ের বিভিন্ন বন্দরে শুরু হয়েছে তল্লাশি। এছাড়াও গুজরাটের গান্ধীধাম ও মাণ্ডভি বন্দরেও কড়া তল্লাশি চালানো হচ্ছে। ওই মাদক কোথায় কোথায় পাচার হচ্ছিল তা জানতে জিজ্ঞাসাবাদ শুরু হয়েছে।

সারা বিশ্বে পাচার হওয়া হেরোইনের ৮০ থেকে ৯০ শতাংশই আসে আফগানিস্তান থেকে। গত কয়েক বছরে তার পরিমাণ আরও বেড়েছে। গত আগস্টে আফগানিস্তান ফের দখল করেছে তালিবান। এই পরিস্থিতিতে মাদক পাচারের পরিমাণ আরও বাড়তে পারে সেই আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে আদানি গোষ্ঠীর বন্দরে ওই বিপুল পরিমাণে মাদক পাচারের ঘটনাকে হালকা ভাবে নেওয়া হচ্ছে না। খতিয়ে দেখা হচ্ছে দেশে কোন চক্র এর পিছনে রয়েছে। সেজন্য তদন্ত শুরু করা হয়েছে ইতিমধ্যেই।

[আরও পড়ুন: ত্রিপুরার থানায় জেরা চলাকালীন আচমকা অসুস্থ কুণাল ঘোষ, ভরতি হাসপাতালে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement