BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

এক সপ্তাহেই রেকর্ড সম্পত্তি খুইয়ে অস্বস্তিতে আদানি, ক্ষতি ৪৭০০ কোটির

Published by: Biswadip Dey |    Posted: June 18, 2021 2:05 pm|    Updated: June 18, 2021 2:05 pm

Gautam Adani lost more money this week than anyone else in the World | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র সাত দিন। গত এক সপ্তাহেই শিল্পপতি গৌতম আদানির (Gautam Adani) সংস্থার (Adani Group)অবস্থান যেন বদলে গিয়েছে। রাতারাতি ৬ হাজার ৩৫০ কোটি ডলার খুইয়েছেন তিনি। ভারতীয় মুদ্রার হিসেবে তা ৪ হাজার ৭০০ কোটি টাকারও বেশি। গোটা বিশ্বে এই এক সপ্তাহে এত বেশি পরিমাণ সম্পত্তি হারানোর দুর্ভাগ্য আর কোনও শিল্পপতির ক্ষেত্রে ঘটেনি।

গত এক বছরে আদানির উত্থান প্রায় উল্কার মতো। ভারত ও এই মুহূর্তে এশিয়ার ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানিকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছিলেন তিনি। যে হারে তাঁর সম্পত্তির পরিমাণ বাড়ছিল, তাতে আগামিদিনে আম্বানিকে মসনদ থেকে সরিয়ে তিনিও দেশ তথা এই মহাদেশের ধনীতম হয়ে উঠতে পারেন, ক্রমশ জোরাল হচ্ছিল সেই সম্ভাবনাই। কিন্তু গত কয়েকদিনে যেন পুরো সমীকরণটাই পালটে গিয়েছে।

[আরও পড়ুন: ভক্তদের জন্য কবে খুলতে পারে পুরীর মন্দির? কী বলছে কর্তৃপক্ষ?]

কিন্তু কেন? কী এমন ঘটল যে এই পরিস্থিতির মুখে পড়তে হল আদানিকে? জানা গিয়েছে, আদানির সংস্থায় বিনিয়োগ করা মরিশাসের তিনটি সংস্থার অ্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে ‘ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজেটরি লিমিটেড’। আর সেই ধাক্কাতেই শেয়ার বাজারে এমন পতন আদানি গ্রুপের। গত সোমবারই আদানি গ্রুপের শেয়ার রাতারাতি ২৫ শতাংশ পড়ে যায়। ৫১ হাজার কোটি টাকার বেশি কমে যায় শেয়ারের দর। তবে আদানি গ্রুপের দাবি ছিল, অ্যাকাউন্টগুলি ফ্রিজ করা হয়নি। এখনও সেগুলি অ্যাকটিভই রয়েছে। যার ফলে কিছুটা হলেও শেয়ার বাজারে উন্নতি হয়। কিন্তু মোটের উপর আশ্বস্ত হতে পারেননি অন্য বিনিয়োগকারীরা।

[আরও পড়ুন: পর্যটকদের জন্য বন্ধ গোয়ার দরজা! জেনে নিন কবে ঘুরতে যাওয়া সম্ভব]

মে মাসের শেষদিকে প্রকাশিত ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুযায়ী, চিনা ধনকুবের জং শানশানকে টপকে এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি হন গৌতম আদানি। দেখা যায়, তাঁর সামনে কেবল মুকেশ আম্বানি (Mukesh Ambani)। অতিমারীর মধ্যেই প্রায় ৩ লক্ষ কোটি টাকার বেশি সম্পত্তির পরিমাণ বেড়েছিল তাঁর। কিন্তু আম্বানিকে টপকে এশিয়ার ধনীতম ব্যক্তি হয়ে উঠতে পারেন আদানি, এমন সম্ভাবনা তৈরি হতে না হতেই বড়সড় অস্বস্তির মুখে ৫৮ বছরের শিল্পপতি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement