১ মাঘ  ১৪২৫  বুধবার ১৬ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুব্রত বিশ্বাস: রামনামে জড়িত তীর্থভূমিগুলি ভ্রমণে শ্রীরামায়ণ এক্সপ্রেস প্যাকেজের পর এবার ‘সুফি যাত্রা’র আয়োজন করল রেল। আইআরসিটিসি পরিচালিত এই প্যাকেজে থাকছে লখনউ-এর ইমামবাড়া, ভুলভুলাইয়া, বড় জামা মসজিদ, দিল্লির লালকেল্লা, হজরত নিজামুদ্দিন, আলিয়া দরগা, জামা মসজিদ, কুতুব মিনার, আজমেরের খাজা গরিব নওয়াজ দরগা, আগ্রার তাজমহল, আগ্রা ফোর্ট ও ফতেপুর সিক্রি। সম্পূর্ণ প্যাকেজের জনা মাথাপিছু পড়বে ৭৫৬০ টাকা। সাত রাত আট দিনের এই প্যাকেজ শুরু হবে ১৫ অক্টোবর থেকে।

[আলোয়ার কাণ্ডের আতঙ্ক! উপহারের গরু ফেরালেন রাজ্যসভার এই সাংসদ]

জানা গিয়েছে, দ্বারভাঙা থেকে যাত্রা শুরু করে হায়াঘাট, সমস্তিপুর, মুজফফরপুর, হাজিপুর, ছাপরা, সিওয়ান, গোরক্ষপুর থেকে যাত্রীরা ট্রেনটিতে চড়তে পারবেন। পশ্চিমবঙ্গের আগ্রহী ভ্রমণার্থীরা চাইলে আইআরসিটিসি সঙ্গে যোগাযোগ করে যাত্রা করতে পারেন। এই কর্পোরেট সংস্থাই সেইসব যাত্রীদের পাটনা পৌঁছে দেবে। এজন্য লাগবে শুধু হাওড়া-পাটনার বাড়তি ট্রেন ভাড়া। পশ্চিমবঙ্গের ভ্রমণপিপাসুদের সুবিধা দিতে এবার ভারতদর্শন ট্রেন চালাচ্ছে রেল। ১৫ আগস্টে ট্রেনটি খড়গপুর থেকে ছেড়ে হাওড়া, বর্ধমান, দুর্গাপুর, আসানসোল, পাটনা হয়ে গন্তব্যে পৌঁছবে। বৈষ্ণবদেবী হয়ে অমৃতসর, সেখান থেকে ওয়াঘা সীমান্তে। এই প্যাকেজে জনপিছু খরচ পড়বে ৭৫৬০ টাকা। আইআরসিটিসির পূর্বাঞ্চলের গ্রুপ জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র জানিয়েছেন, সাধারণ মানুষকে অনেক কম মূল্যে ভ্রমণের সুযোগ দিতেই এই পরিকল্পনা। দুটি প্যাকেজের মধ্যে থাকছে প্রাতরাশ, দুপুরের খাবার ও রাতের খাবার এবং সাইট সিনে ভ্রমণ। সাধারণ স্লিপারেই যাত্রা করবেন যাত্রীরা। আগামী দিনে সুফি যাত্রার এই স্পেশাল ট্রেনটি হাওড়া থেকে চালানো হবে। ভারতদর্শন চলবে পাটনা থেকে।

[ইভিএম কারচুপির অভিযোগ এড়াতে উদ্যোগ, ১৬ লক্ষ ভিভিপ্যাট কিনছে কমিশন]

রাজ্যের ভ্রমণস্থলগুলিকে আরও বেশি মাত্রায় জনসমক্ষে আনতে একাধিক পরিকল্পনা নিচ্ছে এই কর্পোরেট সংস্থা। এজন্য রাজ্যের টু্রিজম দপ্তরের সঙ্গে গাঁটছড়া বাঁধছে তারা। দক্ষিণবঙ্গের দ্রষ্টব্য স্থানগুলিকে দেখানোর ব্যবস্থার পাশাপাশি সুন্দরবনের ফরেস্ট বাংলোগুলিতে যাতে পর্যটকরা থাকতে পারেন বিভিন্ন প্যাকেজে এসে তা নিয়েও রাজ্যের সঙ্গে কথাবার্তা শুরু করেছে এই সংস্থা। ভগবান বুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলিতেও ভ্রমণ প্যাকেজ করেছে সংস্থাটি। দিল্লি থেকে যাত্রা করে বুদ্ধগয়া, রাজগির, নালন্দা, বারাণসী, সারনাথ, কুশীনগরের একাধিক বুদ্ধ মন্দিরের পর গোন্ডা হয়ে শ্রাবস্তী, আগ্রার তাজমহলের পর আবার দিল্লি ফিরে যাওয়া। চলতি বছরের ২৯ সেপ্টেম্বর, ১০ ও ২৪ নভেম্বর, ৮ ও ২২ ডিসেম্বরে একাধিক বার এই প্যাকেজ ট্যুর চালাবে আইআরসিটিসি।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং