BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

তিন বছরে চারবার, মোদি জমানায় ফের PNB-তে ৩,৬৮৮ কোটি টাকার ঋণ কেলেঙ্কারি

Published by: Paramita Paul |    Posted: July 10, 2020 10:07 pm|    Updated: July 10, 2020 10:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন বছরে চারবার বড়সড় ঋণ কেলেঙ্কারিতে নাম জড়ালো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (Punjab National Bank)। এবার সাড়ে তিন হাজার কোটি টাকারও বেশি ঋণ দিয়ে ফেরত পায়নি ব্যাংকটি। রিজার্ভ ব্যাংকে জমা দেওয়া এক নথিতে ব্যাংকের তরফে জানানো হয়েছে, দেওয়ান হাউজিং ফাইন্যান্স লিমিটেড-কে (DHFL) ৩,৬৮৮.৫৮ কোটি টাকা ঋণ দিয়েছিল রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি। উল্লেখ্য, দেওয়ান হাউজিং ফাইন্যান্সকে দেউলিয়া ঘোষণার প্রক্রিয়া চলছে। ফলে ঋণের অর্থ ফেরত পাওয়া কার্যত অসম্ভব। এদিকে মোদি সরকারের জমানায় আরও একটি কেলেংকারির ঘটনা সামনে আশায় অস্বস্তিতে পড়েছে কেন্দ্রও। 

জানা গিয়েছে, মুম্বইয়ের একটি শাখায় একটি নন-পারফর্মিং অ্যাকাউন্টের মাধ্যমে কয়েক হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছে। এই ঘটনায় নিয়ম মেনে ১,২৪৬.৫৮ কোটি টাকার প্রভিসন রাখা হয়েছে বলে জানায় পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। প্রসঙ্গত, ২০১৮ সালে হিরে ব্যবসায়ী নীরব মোদির ১১,৩০০ কোটি টাকার দুর্নীতিতে বড়সড় ধাক্কা খেয়েছিল এই ব্যাংক। সেই টাকা নিয়ে দেশ ছেড়েছেন নীরব মোদি। এই ঘটনায় দেশজুড়ে সেইসময় হইহই পড়ে গিয়েছিল। সেই টাকা এখনও উদ্ধার করা যায়নি।  এর মধ্যেই আবার  DHFL-কে ঋণ দিয়ে বিপাকে পড়ল ব্যাংকটি।

[আরও পড়ুন : ৭৯টি প্রশ্নের মুখে টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপ, জবাব না দিলে চিরকালের জন্য নিষিদ্ধ করবে কেন্দ্র]

এদিকে দেশের অন্যতম বৃহৎ নন-ব্যাংকিং ফাইনান্সিয়াল কোম্পানি DHFL-এর ঋণের পরিমাণ প্রায় ১ লক্ষ কোটি টাকার কাছাকাছি। ঋণদাতাদের বকেয়া মেটাতে ব্যর্থ তারা। দুর্নীতির সঙ্গে যুক্ত মূল চক্রের হদিশ পেতে তদন্তে নেমেছে সিবিআই। এ ছাড়া ঋণের বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। ভারতীয় স্টেট ব্যাংক (SBI) এবং ইউনিয়ন ব্যাংক-এর মতো ব্যাংকে থাকা দেওয়ান হাউজিং ফাইন্যান্সের অ্যাকাউন্ট নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। এমন  পরিস্থিতিতে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ঋণের বিষয়টি সামনে এসেছে। যা দেখে অনেকের দাবি, সর্ষের মধ্যে ভূত লুকিয়ে রয়েছে। 

[আরও পড়ুন : আগামী বছরের আগে আসছে না করোনার ভ্যাকসিন! সংসদীয় কমিটিকে জানাল বিজ্ঞানমন্ত্রক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement