BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

৭৯টি প্রশ্নের মুখে টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপ, জবাব না দিলে চিরকালের জন্য নিষিদ্ধ করবে কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: July 10, 2020 7:41 pm|    Updated: July 10, 2020 7:41 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপত্তি যেন পিছু ছাড়ছে না ৫৯টি চিনা (China) অ্যাপের। মোদি সরকার ‘ডিজিটাল স্ট্রাইক’ করে একধাক্কায় এতগুলো অ্যাপ (App) নিষিদ্ধ করেছে। এবার তাদের জন্য ৭৯টি প্রশ্নের তালিকা তৈরি করেছে Electronics and Information Technology (MEITY)মন্ত্রক। নির্দিষ্ট সময়ের মধ্যে সেই প্রশ্নের জবাব দিতে না পারলে টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপকে এ দেশে চিরকালের মতো নিষিদ্ধ করে দেওয়া হবে। এদিকে ভারত-চিন উত্তেজনার ফলে এইচডিএফসি (HDFC)-র শেয়ার ছেড়ে দিচ্ছে পিপলস ব্যাংক অব চায়না। গত মার্চের শেষে এইচডিএফসি ব্যাঙ্কে চিনের পিপলস ব্যাঙ্ক অব চায়নার শেয়ার ছিল ১.০১ শতাংশ। কিন্তু সেই শেয়ারের বেশকিছুটা খোলা বাজারে বিক্রি করে দিয়েছে চিনের ওই সংস্থা বলে খবর।

বিভিন্ন নিরাপত্তা সংস্থাগুলি অভিযোগ করেছিল, একাধিক অ্যাপ ভারতীয়দের তথ্য চুরি করছে। তাদের গোপনীয়তা ভঙ্গ করছে। এরপরই তদন্তে নামে কেন্দ্র সরকার। চিনের এই অ্যাপগুলি দেশের নিরাপত্তায় বিঘ্ন ঘটাচ্ছে। এমনকী, এই অ্যাপগুলির প্রভাবে দেশের সার্বভৌমত্বও প্রশ্নের মুখে পড়ছে। এই কারণ দেখিয়ে ৫৯টি অ্যাপ (App) নিষিদ্ধ করেছিল মোদি সরকার। সেখানেই তদন্ত প্রক্রিয়া শেষ করে ফেলেনি কেন্দ্র। বরং বিশ্বের একাধিক নিরাপত্তা সংস্থা ও দেশের গোয়েন্দা রিপোর্ট পাওয়ার পরই ৫৯টি অ্যাপকে (App) ফের নোটিস ধরিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। বলা হয়েছে, ৭৯টি প্রশ্নের যথাযথ উত্তর দিতে হবে। ২২ জুলাইয়ের মধ্যে সেই প্রশ্নের উত্তর দিতে বলা হয়েছে। উত্তর না দিলে অ্যাপগুলিকে চিরকালের মতো নিষিদ্ধ করা হবে বলেও খবর।

[আরও পড়ুন : কাশ্মীরে হামলার ছক! অনলাইনে জঙ্গি নিয়োগ করছে ISIS]

অন্যদিকে, গত আর্থিক বছরে ধীরে ধীরে এইচডিএফসি-তে শেয়ার বাড়িয়েছিল চিন। গত এপ্রিলে ভারতীয় সংস্থায় বিদেশি বিনিয়োগ নিয়ে কড়াকড়ি করে মোদী সরকার। কারণ আশঙ্কা করা হয়েছিল, করোনা মহামারীর সুযোগে বিদেশিরা কম দামে ভারতীয় সংস্থাগুলি কিনে নেওয়ার চেষ্টা করবে। এরপরই সেই শেয়ার বিক্রি করে দেওয়ার পথে হাঁটতে শুরু করে চিন। জুনের শেষে চিনের ব্যাঙ্কটি অন্তত এক শতাংশ শেয়ার বেচে ফেলেছে বলে জানা গেল। আগামী দিনে চিনের সেন্ট্রাল ব্যাঙ্ক আদৌ হাউসিং ডেভলপমেন্ট ফিনান্স কর্পোরেশনে কোনও শেয়ার রাখবে কিনা, তা নিয়ে সন্দেহ আছে।

[আরও পড়ুন : চিনকে সবক শেখাতে নীতিতে বদল, অস্ট্রেলিয়াকে নৌ মহড়ায় আমন্ত্রণ জানাচ্ছে ভারত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement