BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের টাকার দামে রেকর্ড পতন, ধস নামল শেয়ার বাজারেও

Published by: Kishore Ghosh |    Posted: September 26, 2022 12:43 pm|    Updated: September 26, 2022 2:09 pm

Again Indian Rupee Hits All-Time Low As Major Currencies Crack Against Dollar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমেও ঘনাচ্ছে মন্দার কালো ছায়া। সপ্তাহের শুরুতে ফের টাকার দামে রেকর্ড পতন। ডলার প্রতি টাকার (Indian Rupee) দাম কমে হল ৮১ টাকা ৪৭ পয়সা, যা এখনও পর্যন্ত সর্বনিম্ন। গত শুক্রবারের পতনে ডলার (US Dollar) প্রতি টাকার দাম দাঁড়িয়েছিল ৮০ টাকা ৯৯ পয়সা। এদিন তা ছাপিয়ে গেল। বিশেষজ্ঞদের বক্তব্য, গোটা এশিয়ার (Asia) অর্থনৈতিক অবস্থা ভাল নয়। প্রভাব পড়ছে কমবেশি সব দেশে। এমনকী ডলারের নিরিখে চিন (China) ও জাপানের (Japan) মুদ্রাতেও পতন হচ্ছে। তার প্রভাব পড়ছে ভারতেও। এদিকে সোমবার পতন হল সেনসেক্স ও নিফটিতেও। 

সোমবার বাজার খুলতেই টাকার দাম হয় ৮১ টাকা ৫২ পয়সা। কিছুক্ষণের মধ্যেই তা সর্বনিম্ন স্তরে পৌঁছয়। ডলার পিছু টাকার দাম কমে দাঁড়ায় ৮১ টাকা ৫৫ পয়সায়। একটি সংবাদ সংস্থা দাবি করেছে, দেশীয় মুদ্রার দামে ৩৮ পয়সা পতন হয়েছে, যার ফলে ডলার পিছু ভারতীয় টাকার দাম এক ঝটকায় ৮১ টাকা ৪৭ পয়সায় নেমে যায়। 

[আরও পড়ুন: উৎসবের মরশুমে বড়সড় স্বস্তি, নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ]

বিশেষজ্ঞরা মনে করছে, কোভিড (Covid) মহামারীর দাপট কমলেও তার ধাক্কা এখনও সামলাতে হচ্ছে ভারতের মতো বহু উন্নয়নশীল দেশগুলিকে। এইসঙ্গে বিশ্বজুড়ে মন্দার প্রভাব পড়ছে মূল্যবদ্ধিতে। পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনও অব্যাহত। যার প্রভাব ইউরোপ হয়ে ছড়িয়ে পড়ছে বিশ্বের অন্য মহাদেশগুলিতে। সব মিলিয়ে ক্রমাগত ডলারের দাম বৃদ্ধি এবং বিগত কয়েক মাস ধরে ভারতীয় মুদ্রার দামের পতন অব্যাহত রয়েছে। পরিস্থিতি এমন যে চিন ও জাপানের মুদ্রা ইউয়ান ও ইয়েনের দামেও পতন হয়েছে। গোটা এশিয়াতেই অর্থনীতি অস্বস্তিতে।

[আরও পড়ুন: ‘চুল কেটে নেয় তালিবান’, ভারতে এসে ভয়াবহ অভিজ্ঞতার কথা বললেন আফগান শিখ শরণার্থী]

তবে আশার কথাও শোনাচ্ছেন সরকার পক্ষের বিশেষজ্ঞরা। জানাচ্ছেন, ক্রমাগত টাকার পতন সামলাতে একাধিক পদক্ষেপ করছে আরবিআই (Reserve Bank of India)। এর ফলে আগামী দিনে ৮০ টাকা ৫০ পয়সা থেকে ৮১ টাকা ৫৫ পয়সার মধ্যে ঘোরাফেরা করবে ডলার প্রতি টাকার দাম। যদিও উৎসবের মরসুমেও টাকার দামের পতন অব্যাহত থাকায় বিনিয়োগ নিয়ে চিন্তিত আমজনতা। 

এদিকে সোমবার পতন হল সেনসেক্স ও নিফটিতেও। এদিন সকালে বাজার খুলতেই একধাক্কায় ১ হাজার পয়েন্টের বেশি পতন হয় সেনসেক্সে (Sensex)। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটিতেও এদিন একধাক্কায় প্রায় সতেরোশো পয়েন্টের পতন হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে