১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৪-৫ বছর পর বদলে যাবে ‘অগ্নিপথ’ প্রকল্পে নিয়োগ প্রক্রিয়া! ইঙ্গিত সেনার উপপ্রধানের

Published by: Subhajit Mandal |    Posted: June 21, 2022 3:36 pm|    Updated: June 21, 2022 3:50 pm

Agnipath a pilot, tweaks if needed after 4-5 years says Army Vice Chief | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অগ্নিপথ নিয়ে দেশজুড়ে বিক্ষোভের মধ্যে বড়সড় ইঙ্গিত দিয়ে গেলেন ভারতীয় সেনার (Indian Army) ভাইস চিফ বা উপপ্রধান বি এস রাজু। তাঁর দাবি, অগ্নিপথের মাধ্যমে নিয়োগের এই প্রক্রিয়া অনেক ভেবেচিন্তে ঠিক করা। এবং যদি প্রয়োজন পড়ে তাহলে ৪-৫ বছর পর এটা বদলানো হতে পারে।

Agnipath a pilot, tweaks if needed after 4-5 years says Army Vice Chief

বস্তুত দেশজুড়ে যতই বিক্ষোভ হোক, সরকার যে এই অগ্নিপথ প্রকল্প প্রত্যাহার করবে না, সেটা আগেই স্পষ্ট করে দিয়েছে। মঙ্গলবারও প্রাক্তন সেনাপ্রধান ভিকে সিং (VK Singh) তথা কেন্দ্রীয় সরকারের অসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী ভিকে সিং বলে দিয়েছেন, যদি কারও ইচ্ছা না হয়, তাহলে সে সেনাবাহিনীতে যোগ দেবে না। তার জন্য এইভাবে প্রতিবাদ জানানোর কোনও অর্থ নেই।

[আরও পড়ুন: ‘বিদ্রোহী’ শিব সেনার ২২ বিধায়ক, উদ্ধব সরকারের পতন আসন্ন? কী বলছে মহারাষ্ট্র বিধানসভার অঙ্ক?]

বস্তুত সব ধরনের বিক্ষোভ উপেক্ষা করেই অগ্নিবীরদের নিয়োগ প্রক্রিয়া শুরু করে দেবে সেনা। সেই প্রক্রিয়াও শুরু হয়েছে। অগ্নিপথ নিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) যে মামলা হয়েছিল, তাতেও কেন্দ্র শীর্ষ আদালতে জানিয়েছে, এ বিষয়ে সরকারের মত না নিয়ে যেন কোনও নির্দেশ দেওয়া না হয়। বস্তুত অগ্নিপথ প্রকল্পে যাতে কোনওভাবেই স্থগিতাদেশ না পড়ে তা নিশ্চিত করতে সবরকম চেষ্টা করছে সরকার। মঙ্গলবারই নৌবাহিনীর তরফে অগ্নিপথে নিয়োগের বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। এসবের মধ্যেই সেনার সহকারী প্রধান ইঙ্গিত দিলেন অগ্নিপথ প্রকল্পে আরও বদল আসছে। 

Agnipath a pilot, tweaks if needed after 4-5 years says Army Vice Chief

[আরও পড়ুন: রাষ্ট্রপতি পদপ্রার্থী? টুইটে বৃহত্তর স্বার্থে কাজের বার্তা দিয়ে তৃণমূল ছাড়লেন যশবন্ত সিনহা]

এক সাক্ষাৎকারে সেনার ভাইস চিফ বিএস রাজু (BS Raju) জানিয়েছেন, অগ্নিপথ একটা পাইলট প্রজেক্ট। এই প্রকল্প সেনার নিয়োগ প্রক্রিয়ায় আমূল বদলের সূত্রপাত মাত্র। এই পরিবর্তনটার প্রয়োজন ছিল। তবে তিনি জানিয়েছেন, যদি আগামী কয়েক বছরের মধ্যে মনে হয় অগ্নিবীরদের নিয়োগ প্রক্রিয়ার কোনও পরিবর্তন দরকার, সেটা বয়সের সময়সীমা হোক, বা কত শতাংশকে স্থায়ী কমিশন দেওয়া হবে সেটা হোক। সবেতেই বদল আসতে পারে। তিনি স্পষ্ট জানিয়েছেন, “আমরা এখন যেটা করছি সেটা পাইলট প্রজেক্ট। যদিও ব্যাপক হারে যা হচ্ছে সেটাকে পাইলট প্রজেক্ট বলা ঠিক নয়। তবে কাজ সবে শুরু হয়েছে। আগামী দিনে বদল আসবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে