১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিক্ষোভের মাঝেই অগ্নিপথ প্রকল্পে নিয়োগের প্রথম বিজ্ঞপ্তি জারি করল সেনাবাহিনী

Published by: Monishankar Choudhury |    Posted: June 20, 2022 2:46 pm|    Updated: June 20, 2022 3:18 pm

Agnipath Scheme 2022 schedule released for Agniveer recruitment | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অগ্নিপথ ঘিরে অগ্নিগর্ভ দেশ। সশস্ত্র বাহিনীতে নিয়োগের নয়া পদ্ধতির প্রতিবাদে একের পর এক ট্রেনে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। রাস্তায় নেমে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে তারা। সংরক্ষণের প্রলেপ দিলেও কিছুতেই কমছে না বিক্ষোভের আঁচ। এহেন পরিস্থিতিতে সোমবার অগ্নিপথ প্রকল্পে নিয়োগের প্রথম বিজ্ঞপ্তি জারি করল সেনাবাহিনী (Indian Army)।

এদিন তথ্য ও সম্প্রচারমন্ত্রক টুইট করে জানিয়েছে, ২০ জুন, ২০২২ আর্মিতে অগ্নিপথ প্রকল্পের আওতায় নিয়োগের প্রথম বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জুন ২১ তারিখ নৌসেনা ও জুন ২৪ তারিখ বায়ুসেনার জন্য বিজ্ঞপ্তি জারি করা হবে। নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া শুরু হবে আগামী জুলাই মাস থেকে। গতকাল অর্থাৎ রবিবার, ‘অগ্নিবীর’ নিয়োগে কী কী যোগ্যতা ও শর্ত থাকছে, প্রার্থীদের জন্য সেই তথ্য প্রকাশ করে সেনাবাহিনী। জানানো হয়, ‘অগ্নিবীর’দের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে সেনায়। যেমন তাদের যে কোনও রেজিমেন্টে  মোতায়েন করা হতে পারে।

জুনের ১৪ তারিখ অগ্নিবীর প্রকল্পের কথা ঘোষণা করে কেন্দ্র সরকার। তারপর থেকেই দেশজুড়ে শুরু হয়েছে প্রবল বিক্ষোভ। ফলে চাপের মুখে শনিবার টুইট করে স্বরাষ্ট্রমন্ত্রক জানায়, CAPF ও অসম রাইফেলসে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। ওই আধা সামরিক বাহিনীগুলিতে নিয়োগের ক্ষেত্রে বয়সসীমাতেও ৩ বছরের ছাড় দেওয়া হবে অগ্নিবীরদের। শুধু তাই নয়, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে, অগ্নিবীর নিয়োগে প্রথম ব্যাচের জন্য ৫ বছরের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

উল্লেখ্য, সেনাবাহিনীর (Indian Army) লোকবল অক্ষুণ্ণ রেখে আধুনিকীকরণের স্বার্থে কেন্দ্রের নতুন প্রকল্প অগ্নিপথ। এর মাধ্যমে সেনায় অস্থায়ীভাবে ৪ বছরের জন্য কর্মী নিয়োগ হবে। যাদের পোশাকি নাম ‘অগ্নিবীর’। কিন্তু কেন্দ্রের ঘোষিত এই অগ্নিপথ (Agnipath Scheme) প্রকল্প দেশজুড়ে সেনায় চাকরিপ্রার্থীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। এভাবে অস্থায়ী পদে নিয়োগ নিয়ে চাকরিপ্রার্থীরা অসন্তুষ্ট। ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে বিক্ষোভ।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে