BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

লোকসভার আগে ফের ধাক্কা, বিজেপির সঙ্গ ছাড়ল অসম গণ পরিষদ

Published by: Utsab Roy Chowdhury |    Posted: January 7, 2019 7:10 pm|    Updated: January 7, 2019 7:10 pm

AGP ends alliance with BJP

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করে অসমে বিজেপি সরকারের উপর থেকে সমর্থন তুলে নিল অসম গণ পরিষদ (অগপ)। এদিন দিল্লিতে একথা ঘোষণা করেন অগপ প্রধান অতুল বোরা। লোকসভা ভোটের আগে আরও একটি বড় ধাক্কা বিজেপির। তবে জোটসঙ্গী সমর্থন তুললেও রাজ্যে বিজেপির সরকার পড়বে না।

[‘লড়কি আঁখ মারে’র তালে ছাত্রীর সঙ্গে চটুল নাচ সাংসদের, ভাইরাল ভিডিও]

২০১৬ সালে নাগরিকত্ব আইনে সংশোধনী আনে কেন্দ্রীয় সরকার। এরপরই প্রতিবাদ শুরু করে অগপ। তাঁদের দাবি, এই বিল পাশ হলে অসমের সংস্কৃতি নষ্ট হবে। প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্ল কুমার মাহান্ত আগে হুঁশিয়ারি দেন, প্রতিবেশী দেশের সংখ্যালঘুদের এরাজ্যে নিয়ে এলে ফল খারাপ হবে। মাহান্ত বলেন, “নির্বাচনের আগে মানুষের ভাল হবে ভেবেই বিজেপির সঙ্গে হাত ধরেছিলাম। তাঁদের এই বিল জোটে প্রভাব ফেলতে পারে।” অক্টোবর মাসে গুয়াহাটিতে এই নিয়ে একটি মিছিল করে অসম গণ পরিষদ। রবিবারও অসমে এই ইস্যু নিয়ে প্রতিবাদ হয়েছে।

[ভোটের আগে নয়া চমক, উচ্চবর্ণের জন্য ১০ শতাংশ সংরক্ষণ]

এদিকে এদিন রাজ্যের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানান, যদি নাগরিকত্ব বিল পাশ না হয়, তবে অসমে হিন্দুদের অস্তিত্ব বিপন্ন হয়ে যাবে। ঘটনাচক্রে এই মন্তব্যের পরই বিজেপির সঙ্গত্যাগের ঘোষণা করল অসম গণ পরিষদ। এদিকে বিধানসভায় ১২৬টি আসন। অগপর সমর্থন তুলে নেওয়ার ফলে রাজ্যে কোনও প্রভাব পড়বে না। বিধানসভায় ৬১ জন বিধায়ক আছে বিজেপির। বোডো পিপলস ফ্রন্টের আছে ১৪ জন ও গণ পরিষদের ১২ জন। বোডো পিপল ফ্রন্ট বিজেপির সঙ্গে থাকলে সরকার পড়ার সম্ভাবনা নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে