BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করতে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা, বিতর্কিত মন্তব্য কৃষিমন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 3, 2018 12:51 pm|    Updated: June 3, 2018 12:51 pm

Agriculture Minister Radha Mohan Singh said, protest by farmers  were attempts to get media attention

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করতেই অহেতুক বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। মন্তব্য করে বিতর্ক বাড়ালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং। তিনি এও বলেন, মাত্র কয়েক হাজার সদস্য নিয়ে প্রতিবাদ করছে কৃষকরা। অথচ দেশে কৃষকের সংখ্যা এর অনেক বেশি। বিনা শর্তে কৃষিঋণ মকুব, শাক সবজির দাম বাড়ানো নিয়ে দেশেজুড়ে প্রতিবাদ মিছিলে শামিল হয়েছেন কৃষকরা। এই নিয়ে ১০ দিন ধরে বিক্ষোভ করছেন তাঁরা। এই প্রসঙ্গেই নিজের বক্তব্য পেশ করেন কৃষিমন্ত্রী। মন্ত্রী জানান, কৃষকরা “অস্বাভাবিক কাজ” করছে শুধু সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করার জন্য। দেশে প্রায় ১২ থেকে ১৪ কোটি কৃষক রয়েছেন।

[ ভোটে সন্ত্রাস রুখতে পুলিশের ভূমিকা নিতে পারেন আপনিও ]

কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর এমন বক্তব্যের তীব্র সমালোচনা করেন বিহারের বিরোধী দলগুলি। আরজেডির মুখপাত্র মনোজ ঝা বলেন, কৃষকরা যখন এতটা হতাশ, তখন চোখ বন্ধ করে রয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। তাঁর এই অনুভূতিহীন কাজের জন্য অবিলম্বে তাঁকে বহিষ্কার করে দেওয়া উচিত। কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর এই মন্তব্য কৃষকদের বিরুদ্ধে বিজেপির মন্তব্যের প্রতিচ্ছবি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেখানে ‘সবকা সাথ সবকা বিকাশ’-এর পোস্টার বয়, সেখানে বিজেপিরই এই মন্ত্রীর এমন মন্তব্য আশ্চর্যজনক।

কংগ্রেসের সদানন্দ সিং জানিয়েছেন, বিজেপি সরকার সমস্যা সমাধানের পরিবর্তে কৃষকদের উপহাস করছে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর এই মন্তব্য অসংবেদনশীল। প্রতি ২৪ ঘণ্টায় দেশের ৩৫ জন কৃষক আত্মহত্যা করছেন। কিন্তু মোদি সরকার তাদের অবস্থার উন্নতির জন্য কিছু করছে না।

[ পয়েন্ট ব্ল্যাংক রেঞ্জ থেকে গুলি, অমৃতসরে খুন কংগ্রেস কাউন্সিলর ]

যে দাবিগুলিতে কৃষকরা বিক্ষোভ করছেন সেগুলি নতুন কিছু নয়, বছরের পর বছর এই দাবিতে বিক্ষোভ হয়েছে দেশজুড়ে। ক্ষমতায় আসার আগে এই দাবিগুলির অধিকাংশই পূরণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষ করে ফসলের ন্যূনতম দাম, দুধের দাম বৃদ্ধি-সহ স্বামীনাথন কমিটির সুপারিশ প্রণয়ন করার মতো দাবিগুলি বিশেষ গুরুত্ব পেয়েছিল প্রধানমন্ত্রীর ভোট প্রচারে। বিরোধীদের অভিযোগ, মোদির এই প্রতিশ্রুতি সত্ত্বেও বিজেপি সরকার কিছু করছে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে