৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দেশে কবে শুরু টিকাকরণ? রাজ্যের সঙ্গে ভারচুয়াল বৈঠকে দিনক্ষণ জানাতে পারেন প্রধানমন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: January 9, 2021 10:40 am|    Updated: January 9, 2021 10:40 am

Ahead of COVID-19 vaccine rollout, PM Modi to hold virtual meeting with CMs of all states, UTs on Jan 11 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয় দফার মহড়া শেষ। কিন্তু কবে থেকে কোভিডের টিকাদান (COVID Vaccine) শুরু, তার দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। তবে দেশজুড়ে টিকাকরণ শুরুর প্রস্তুতি তুঙ্গে। কোথায় কোথায় ভ্যাকসিনেশন সাইট হবে, তার জন্য ইতিমধ্যে ৫ হাজার এলাকা  চিহ্নিত হয়েছে। এ নিয়ে শনিবারই চূড়ান্ত রিপার্ট জমা পড়বে স্বাস্থ্যমন্ত্রকে (Health Ministry)।

এর মাঝে সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভারচুয়াল বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগেও প্রধানমন্ত্রী একবার টিকা নিয়ে মুখ‌্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিলেন। ওই বৈঠকে রাজ্যের মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় তাঁর কাছে জানতে চেয়েছিলেন, কবে দেশে টিকাদান শুরু হতে পারে? সেই দিন মোদি টিকাদানের দিনক্ষণ নিয়ে কিছু জানাতে পারেননি। সোমবারের বৈঠকে প্রধানমন্ত্রী (PM Narendra Modi) টিকাদানের দিন ঘোষণা করতে পারেন বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ফের ঊর্ধ্বমুখী দেশের কোভিড সংক্রমণ, আশা জোগাচ্ছেন করোনা জয়ীরা]

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি কোভিশিল্ড ও কোভ‌্যাকসিনকে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ছাড়পত্র দিয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ‌্যসচিব জানিয়েছেন, ওই ছাড়পত্রের দশ দিনের মধ্যে অর্থাৎ ১৩ জানুয়ারির মধ্যে টিকাদান শুরু হতে পারে। সেক্ষেত্রে মোদি মঙ্গলবার অর্থাৎ, ১২ জানুয়ারি বিবেকানন্দর জন্মদিনেই টিকাদান শুরু করার কথা বলতে পারেন বলে জল্পনা তৈরি হয়েছে। এদিকে টিকাদান নিয়ে শনিবার কেন্দ্রীয় ক‌্যাবিনেট সচিব বৈঠক করবেন সব রাজ্যের মুখ‌্যসচিবদের সঙ্গে।

এই বৈঠকের আগে দেশজুড়ে ৯ হাজার এলাকাকে চিহ্নিত করেছে স্বাস্থ্যমন্ত্রক। এই এলাকাগুলিতে করোনা টিকাকরের শিবির করা হতে পারে। তবে ভ্যাকসিনেশন সাইট চূড়ান্ত হতে পারে আজ-ই। এ নিয়ে আধিকারিকদের কাছে চূড়ান্ত রিপোর্ট তলব করেছে মন্ত্রক। সূত্রের খবর, দিল্লিতে ৮৯টি এলাকাকে চিহ্নিত করা হয়েছে।

এদিকে প্রাথমিকভাবে রাজ্যে অন্তত তিন হাজার টিকাকেন্দ্র করা হবে বলে খবর। প্রয়োজনে সংখ্যা আরও বাড়তে পারে। জুলাই মাসের মধ্যে রাজ্যের ৬ লক্ষ স্বাস্থ্যকর্মীকে করোনা দু’টি ডোজ টিকা দেওয়া সম্পূর্ণ হবে। এমনভাবেই প্রস্তুতি নিয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। কিন্তু কবে শুরু হবে টিকাকরণ, তার দিকে তাকিয়ে গোটা দেশ।  

[আরও পড়ুন: ব্রিটেন থেকে দিল্লি এলেই ৭ দিনের কোয়ারেনটাইন বাধ্যতামূলক, নয়া নিয়মে ক্ষুব্ধ যাত্রীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে