BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিজ্ঞান দিবসের আগে ভারতীয় বৈজ্ঞানিকদের প্রশংসায় পঞ্চমুখ মোদি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 25, 2018 3:42 pm|    Updated: September 16, 2019 3:08 pm

Ahead of National Science Day, PM pays tribute to Indian scientists

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই জাতীয় বিজ্ঞান দিবস। তার আগে রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভারতীয় বৈজ্ঞানিকদের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশ ও দেশবাসীর সামগ্র্রিক উন্নয়নের জন্য যে সমস্ত বৈজ্ঞানিকরা নিজেদের জীবন উৎসর্গ করেছেন, তাঁদের কথাও এদিন স্মরণ করেন প্রধানমন্ত্রী।

[প্রাণ থাকতে অযোধ্যায় মসজিদের দাবি থেকে সরব না, হুঁশিয়ারি ওয়েইসির]

আসন্ন ২৮ ফেব্রুয়ারি ‘ন্যাশনাল সায়েন্স ডে’। তার আগে এদিন রেডিওয় ‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদি বলেন, ‘ভারতে বিজ্ঞান নিয়ে যখনই কথা হয়, সবার আগে আমাদের মনে পড়ে ভারতরত্ন স্যার সিভি রামনের কথা। রামন এফেক্ট-এর জন্য তিনি নোবেল পুরস্কারও পেয়েছেন।’ মন কি বাত-এর ৪১তম পর্বে একদিকে প্রধানমন্ত্রী গণিত বিভাগে যেমন ভাস্কর, ব্রহ্মগুপ্ত, আর্যভট্টর কথা স্মরণ করেন, তেমনই চিকিৎসা ক্ষেত্রে সুশ্রুত, চড়কের কথাও মনে করিয়ে দেন দেশবাসীকে। আধুনিক বিজ্ঞানে আচার্য জগদীশ চন্দ্র বসু, সত্যেন্দ্র নাথ বসু, হরগোবিন্দ খুরানার প্রসঙ্গও উঠে আসে প্রধানমন্ত্রীর কথায়।

[মৃত্যুর আগেও হাসিমুখে ছিলেন শ্রীদেবী, ভাইরাল ভিডিও]

এদিনের ‘মন কি বাত’-এ দার্শনিক মহর্ষি অরবিন্দর কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বলেন, ‘ভারতের মতো দেশ ঋষি অরবিন্দর মতো মনীষীকে পেয়েছে। জীবনের সমস্ত প্রশ্নের উত্তর রয়েছে যাঁর কাছে। তিনি সত্যের খোঁজ পেয়েছিলেন।’ দেশের সমস্ত বৈজ্ঞানিকদের আজ ধন্যবাদ জ্ঞাপন করেছেন মোদি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে ব্যবহার করে সাধারণ মানুষের জীবনকে আরও সহজ করে তোলা যায় কি না, সেই বিষয়টি খতিয়ে দেখতে বৈজ্ঞানিকদের অনুরোধ করেছেন তিনি।

প্রাকৃতিক বিপর্যয় আসার আগে, মারণ রোগের চিকিৎসায়, কৃষকদের জীবনযাত্রার মানোন্নয়নে এআই-কে ব্যবহার করা যায় কি না, সেদিকে দেশের বৈজ্ঞানিকদের নজর দিতে অনুরোধ জানিয়েছেন। এর পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, নয়া ভারতের নেতৃত্ব দেবেন মহিলারাই। তাই তাঁদের ক্ষমতায়ণ জরুরি। এলিফ্যান্টা দ্বীপে বিদ্যুৎ পৌঁছে যাওয়ায় উচ্ছ্বাস চেপে রাখেননি প্রধানমন্ত্রী। দেশবাসীকে জানিয়েছেন হোলির আগাম শুভেচ্ছাও।

শুনুন প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে