BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বৃহস্পতিবার দেশজুড়ে সাধারণ ধর্মঘট, এ মাসে আর মাত্র একদিনই খোলা থাকবে ব্যাংক

Published by: Sucheta Sengupta |    Posted: November 25, 2020 11:26 am|    Updated: November 25, 2020 11:26 am

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের শ্রমনীতির বিরুদ্ধে বৃহস্পতিবার সর্বভারতীয় ১০ শ্রমিক সংগঠনের ডাকা বনধে অচল হতে চলেছে ব্যাংক পরিষেবা। সাধারণ ধর্মঘটকে সমর্থন জানিয়ে অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের (AIBEA) ঘোষণায় এই আশঙ্কা উসকে উঠেছে। মঙ্গলবার এ বিষয়ে একটি বিবৃতি দিয়ে AIBEA নিজেদের সমর্থনের কথা জানিয়েছে। আবার ২৮, ২৯. ৩০ – এই তিনদিন ব্যাংকে ছুটি। যার জেরে মাসের শেষে ব্যাংকিং পরিষেবা নিয়ে গ্রাহকদের বড়সড় ভোগান্তির আশঙ্কা করা হচ্ছে।

২৬ নভেম্বর দেশজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে সর্বভারতীয় ১০টি শ্রমিক সংগঠন। তাতে যোগদানের সিদ্ধান্ত নিয়েছে কয়েকটি ব্যাংক সংগঠনও। জনবিরোধী শ্রমনীতির বিরুদ্ধে এই ধর্মঘটে যে যার দাবিতে সরব হয়ে তা সমর্থন করেছেন অনেকে। ব্যাংক সংগঠনগুলির প্রতিবাদ মূলত ফিক্সড ডিপোজিটের (FD) সুদের হার কমানো, নয়া পেনশন নীতি, বেসরকারিকরণের পথে হাঁটা-সহ একাধিক বিষয়ে। মঙ্গলবার AIBEA’র তরফে জারি করা বিবৃতি দিয়ে জানানো হয়েছে, পুঁজিবাদীদের সুবিধার্থে সম্প্রতি লোকসভায় বেশ কয়েকটি নতুন আইন পাশ হয়েছে। তাতে ৭৫ শতাংশ শ্রমিকের আইনি সুরক্ষাকবচ কেড়ে নেওয়া হয়েছে। তারই প্রতিবাদে ছাব্বিশের ধর্মঘটকে সমর্থন বলে তাঁরা জানিয়েছেন। যোগ দেবেন রিজার্ভ ব্যাংকের কর্মচারীদের একাংশও।

[আরও পড়ুন: ২৫ হাজার কোটি টাকার জমি কেলেঙ্কারিতে নাম জড়াল ফারুক আবদুল্লার]

এদিকে, ২৮ ও ২৯ তারিখ মাসের শেষ শনি ও রবিবার। নিয়ম অনুযায়ী, ব্যাংক বন্ধ। ৩০ তারিখ, সোমবার গুরুনানকের জন্মদিন উপলক্ষে ব্যাংকে ছুটি। তাই এ মাসের শেষে টানা তিনদিন দেশজুড়ে ব্যাংকে পরিষেবা পাবেন না গ্রাহকরা। ফলে চলতি সপ্তাহে আর শুধুমাত্র শুক্রবার ব্যাংক (Bank) খোলা এবং গ্রাহক পরিষেবা মিলবে। ফলে মাসের শেষে এতগুলো দিন ব্যাংক বন্ধ থাকায় যেমন গ্রাহকদের কাজকর্মে অসুবিধা হবে, তেমনই ব্যাংক কর্মীদেরও কাজের চাপ বাড়বে বলে আশঙ্কা।

[আরও পড়ুন: ‘‌শাহিনবাগ দাদি’ থেকে তামিলনাড়ুর ইসাইবানি,‌ বিবিসি’র প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ভারতের চার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement