BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চিনকে পালটা দিতে তৈরি ভারত, জুলাইতেই বায়ুসেনার হাতে আসছে রাফালে যুদ্ধবিমান

Published by: Paramita Paul |    Posted: June 29, 2020 4:21 pm|    Updated: June 29, 2020 4:26 pm

Air Force Rafales to arrive on July, squadron to be ready by August,

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে টানটান স্নায়ুযুদ্ধের মাঝেই সমরসজ্জা বাড়াচ্ছে ভারত। আর সেই সামরিক সজ্জায় নতুন পালক যুক্ত হচ্ছে আগামী মাসে। ২৭ জুলাইয়ের মধ্যে ভারতের হাতে আসছে রাফালে (Rafale Fighter jet) যুদ্ধবিমান। যা আপাতত হরিয়াণার আম্বালা (Ambala) সামরিক ঘাঁটিতে রাখা হবে। আগস্টের মধ্যে তৈরি হয়েছে যাবে ‘গোল্ডেন অ্যারো’ (Golden arrow) স্কোয়াড্রন। বিমানঘাঁটি কিংবা সমুদ্রের বুকে ভাসতে থাকা বিমানবাহী জাহাজের রানওয়ে থেকে উড়ে গিয়ে শত্রুঘাঁটিতে হামলা চালাতে সক্ষম এই রাফালে।বায়ুসেনার হাতে রাফালে যুদ্ধবিমান আসার খবর যে বেজিংয়ের ঘুম ছোটাবে তা বলার অপেক্ষা রাখে না।

পূর্ব লাদাখ সীমান্তের উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অঞ্চলে অত্যাধুনিক যুদ্ধাস্ত্র মজুত করছে লালফৌজ (PLA)। ভারতের আকাশসীমার খুব কাছাকাছি উড়ছে চিনা যুদ্ধবিমান-চপার। পিছিয়ে নেই ভারতও। ইতিমধ্যেই সীমান্ত এলাকায় মোতায়েন করা হয়েছে প্রায় ৫০ হাজার অতিরিক্ত সেনা, টি-৯০ ভীষ্ম ট্যাংক, বসানো হয়েছে জমি থেকে আকাশমুখী ক্ষেপণাস্ত্র, এয়ার সার্ভিল্যান্স সিস্টেম। রাশিয়া, ইজরায়েলের মতো একাধিক দেশ থেকে প্রায় ১০০ কোটি টাকার সামরিক অস্ত্র কিনেছে ভারত। যা দফায়-দফায় দেশে এসে পৌঁচছে। তবে বলাইবাহুল্য এর মধ্যে বিশ্বের প্রথমসারির যুদ্ধবিমান সেনাক হাতে আসা বিশেষ তাৎপর্যপূর্ণ।

[আরও পড়ুন : গালওয়ানে চিনা সেনা ছাউনিতে রহস্যজনক অগ্নিকাণ্ড থেকে অশান্তি শুরু, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর]

৫৯ হাজার কোটি টাকার বিনিময়ে ফ্রান্স থেকে ৩৬টি রাফালে যুদ্ধবিমান কিনেছে ভারত। ২০২২ সালের মধ্যে সবকটি ভারতীয় সেনার হাতে চলে আসবে। ঠিক হয়েছে, রাফালে যুদ্ধবিমানের দুটি স্কোয়াড্রন তৈরি করা হবে। একটি আম্বালা সামরিকঘাঁটি ও অপরটি বাংলার হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে রাখা থাকবে। ২৭ জুলাই প্রথম দফার ৪-৬টি যুদ্ধবিমান আম্বালায় আনা হবে। ফ্রান্সের প্রস্তুতকারক সংস্থা থেকে বিমানগুলিকে উড়িয়ে আনবে ভারতীয় পাইলটরাই। মাঝে সংযুক্ত আরব আমিরশাহীর আল-দাফরা সামরিক ঘাঁটিতে রাখা কিছুক্ষণের জন্য রাখা হবে। প্রসঙ্গত, কোভিড-১৯ পরিস্থিতির জন্য যুদ্ধবিমান সরবরাহ কিছুদিনের জন্য পিছিয়ে গিয়েছিল। কিন্তু চিনের সঙ্গে বাড়তে থাকা স্নায়ুযুদ্ধের কথা মাথায় রেখে দ্রুত আনা হচ্ছে।

[আরও পড়ুন : লাদাখে অব্যাহত লালফৌজের আগ্রাসন, বিবাদ মেটাতে প্রতি সপ্তাহে বৈঠকের ভাবনা দু’দেশের]

তবে শুধু যুদ্ধবিমান নয়, রাশিয়া-ইজরায়েল থেকে একাধিক অস্ত্র আসছে ভারতে। রাশিয়ার কাছ থেকে কয়েক হাজার অ্যান্টি-ট্যাংক মিসাইল, অনেকগুলি টি-৯০ ব্যাটল ট্যাংকের ইঞ্জিন,বিপুল সংখ্যক মাল্টিব্যারেল রকেট লঞ্চার কিনেছে ভারত। ইজরায়েলের থেকে কেনা হয়েছে বিভিন্ন ধরনের অত্যাধুনিক আনম্যানড এরিয়াল ভিহাইকল বা চালকবিহীন উড়ন্ত যান এবং ভারতীয় নৌসেনার জন্য বিপুল সংখ্যক ক্ষেপণাস্ত্রও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে