১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতীয় সেনাকর্মীদের সম্মানে অভিনব উদ্যোগ এয়ার ইন্ডিয়ার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 15, 2017 11:37 am|    Updated: August 21, 2020 1:41 pm

Air India’s salute to Indian Army on Independence Day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটিশদের সঙ্গে লড়াই করে স্বাধীনতা ছিনিয়ে এনেছিলেন বিপ্লবীরা। প্রায় ২০০ বছর পর শিকলমুক্ত হয়েছিল ভারতবর্ষ। আর তারপর থেকে দেশকে সুরক্ষিত রাখার দায়িত্ব পালন করে চলেছে ভারতীয় সেনা। ঘর-বাড়ি, আত্মীয় পরিজন ভুলে সীমান্তে তাঁদের সশস্ত্র উপস্থিতিই দেশবাসীকে নিরাপদে রাখে। নিশ্চিন্তে ঘুমাতে পারেন আপামর জনতা। আর আজ ৭১ তম স্বাধীনতা দিবসে সেই জওয়ানদের অভিনব সম্মান জানাল এয়ার ইন্ডিয়া।

দেশীয় বিমান সংস্থার তরফে জানানো হল, অন্যান্য যাত্রীদের আগে বিমানে প্রবেশ করবেন জওয়ান তথা ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে যুক্ত কর্মীরা। এয়ার ইন্ডিয়া এক্সিকিউটিভ ডিরেক্টর সরবজ্যোৎ সিং উবেরয় বলেন, “স্বাধীনতা দিবসে নৌসেনা, বায়ুসেনা ও সামরিকবাহিনীকে বিশেষ সম্মান জানাতেই এই উদ্যোগ। তাঁরাই প্রথমে বিমানে উঠবেন। এমনকী প্রথম শ্রেণি ও বিজনেস ক্লাসের যাত্রীদের থেকে আগে বিমানে পা রাখবেন তাঁরাই। পরে বাকিরা। এবং এই বিশেষ পরিষেবা শুধুমাত্র একদিনের জন্য নয়। এবার থেকে এই নিয়মই পালন করবে এয়ার ইন্ডিয়া। সেনায় কর্মরত প্রত্যেকের কাছে কৃতজ্ঞ গোটা দেশ। তাই নিজেদের মতো করে তাঁদের স্যালুট জানাতে এই প্রয়াস আমাদের।”

[স্বাধীনতা দিবস সম্পর্কে এই তথ্যগুলি জানেন কি?]

এই উদ্যোগের ফলে এবার থেকে এয়ার ইন্ডিয়ার ঘোষণাতেও আসবে সামান্য পরিবর্তন। উবেরয় জানান, এবার থেকে বিমান ছাড়ার আগে যাত্রীদের উদ্দেশে ঘোষণা করা হবে, এই জায়গা থেকে এই জায়গায় যাওয়ার বিমানের যাত্রীরা এত নম্বর গেটে আসুন। আর সেনায় কর্মরত সমস্ত যাত্রীদের অনুরোধ করা হচ্ছে, তাঁরা যেন বিমানে সকলের আগে ওঠেন। ইতিমধ্যেই বিমান সংস্থার সমস্ত কর্মীদের এই নিয়ম মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে সেনাদের জন্য অনলাইন টিকিটে ছাড়ের পরিষেবা বন্ধ করেছিল এয়ার ইন্ডিয়া। জানানো হয়েছিল, অনেকেই এর অপব্যবহার করেছিলেন। সেই কারণেই তা বন্ধ করার সিদ্ধান্ত। বলা হয়, ছাড়ের জন্য এয়ার ইন্ডিয়ার অফিসেই আসতে হবে যাত্রীকে। আর যেসব শহরে এই সংস্থার অফিস নেই, তাঁরা টিকিটে ছাড় পাবেন বিমানবন্দরের কাউন্টার থেকে। আর এবার সেনাদের প্রতি কৃতজ্ঞতা জানাতে নেওয়া হল এই অভিনব উদ্যোগ। এদিকে, বলিউডের খিলাড়ি কুমারও টুইট করে সেনাদের শ্রদ্ধা জানালেন। বললেন, “তারাই আমাদের আগলে রেখেছে। অনেকটা এগিয়েছি আমরা, আরও অনেকদূর যেতে হবে।”

[কেরলের স্কুলে পতাকা উত্তোলনে ‘বাধা’ মোহন ভগবতকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে