২০ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২০ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিলায়েন্স জিও বাজারে আসার পর থেকে দেশের টেলিকম বাজারে বিপ্লব। জলের দরে ডেটা, অফুরন্ত কল, মেসেজ। মুকেশ আম্বানির সংস্থার লাগামছাড়া অফারে দেশের অন্যান্য টেলিকম সংস্থাগুলি শুরুর দিকে বেশ খানিকটা ধাক্কা খেয়েছিল। ধীরে ধীরে তারা জিওকে চ্যালেঞ্জ জানাচ্ছে। এয়ারটেল সস্তায় একটি প্ল্যান নিয়ে এসেছে। যা জিওর থেকেও চমকপ্রদ।

[গুগল সার্চে উধাও ‘view image’, কারণটা জানেন কি?]

জিওর গ্রাহকদের চমকে দিতে এয়ারটেল এনেছে ৯ টাকার একটি বিশেষ প্যাক। প্রিপেড প্রমিস স্কিমের মধ্যে এই অফার রীতিমতো আকর্ষণীয়। রোজ মাত্র ৯ টাকা খরচ করলে এই প্ল্যানের গ্রাহকরা অফুরন্ত কলিংয়ের সুবিধা পাবেন। এখানেই শেষ নয়। দৈনিক ১০০টি এসএমএস এবং ১০০ এমবি ডেটাও মিলবে। বৈধতা ১ দিন। জিওর সর্বনিম্ন প্ল্যান ১৯ টাকা। যার মেয়াদ একদিন। এই প্ল্যানে জিও অফুরন্ত ভয়েস কলিংয়ের পাশাপাশি, ২০টি এসএমএস এবং ০.১৫ জিবি ডেটা দিচ্ছে। দুই সংস্থার অফার তুলনা করলে দেখা যাচ্ছে এয়ারটেল জিওর থেকে অনেক বেশি এসএমএস পাঠানোর সুযোগ দিচ্ছে। তবে ডেটার ক্ষেত্রে পরিষ্কার সামান্য বেশি (৫০এমবি) হলেও দিচ্ছে জিও। অর্থের দিক থেকে আবার এয়ারটেল গ্রাহকদের খরচ হচ্ছে অর্ধেকেরও কম।

[বড়সড় রদবদল জি-মেল পরিষেবায়, এবার আরও ছোট অ্যাপ]

এক ঝলকে দেখে নিন জিও এবং এয়ারটেলের কিছু প্ল্যান। কে এগিয়ে, কে পিছিয়ে।
এয়ারটেল ১৯ বনাম জিও ১৯: এই প্যাকে এয়ারটেলের গ্রাহকরা একদিন অফুরন্ত কলিংয়ের সুযোগ পান। পাশাপাশি দৈনিক ১০০ এসএমএস এবং ২০০ এমবি থ্রিজি/ফোর জি ডেটা ব্যবহার করতে পারেন। সেখানে একই অর্থে জিও গ্রাহকরা অফুরন্ত ভয়েস কলের সঙ্গে ২০ এসএমএস এবং ০.১৫ জিবি ফোর জি ডেটা ব্যবহারের সুযোগ পান। বৈধতা ১ দিন।
এয়ারটেল ৪৯ বনাম জিও ৪৯: ৪৯ টাকার প্যাকে অবশ্য খানিকটা এগিয়ে জিও। এয়ারটেল ৪৯ টাকায় দিচ্ছে এক জিবি ডেটা (২জি/৩জি/৪জি)। ব্যবহারের সময়সীমা একদিন। তবে এই অফার শুধুমাত্র ডেটা প্যাকের জন্য। সেখানে একই অর্থে জিও অফুরন্ত কলিংয়ের সুবিধা দিচ্ছে। সঙ্গে ৫০টি এসএমএস ও ফ্রি রোমিং। পাশাপাশি জিও অ্যাপস ব্যবহারের সুযোগ রয়েছে। ৪৯-এর প্যাকে ১জিবি ডেটাও পান জিও গ্রাহকরা। ২৮ দিন ধরে ডেটা ব্যবহার করা যাবে। যাদের কাছে জিও ফোন রয়েছে তারাই এই প্ল্যান পান।

[লিংকে ক্লিক করলেই মিলবে আডিডাসের জুতো, হোয়াটসঅ্যাপে এমন মেসেজ থেকে সাবধান!]

এয়ারটেল ৯৩ বনাম জিও ৯৮: এই প্ল্যানে দুই টেলিকম সংস্থার লড়াই একেবারে হাড্ডাহাড্ডি। এয়ারটেলের এই প্যাকের বৈধতা ১০ দিন। ৯৩ টাকায় অফুরন্ত কলিংয়ের পাশাপাশি মিলবে ফ্রি রোমিং। দৈনিক ১০০ এসএমএস এবং সব মিলিয়ে ১ জিবি থ্রিজি/ফোরজি ডেটা পাচ্ছেন গ্রাহকরা। সেখান জিও গ্রাহকরা ৯৮টাকা খরচ করলেই পেয়ে যাচ্ছেন আনলিমিটেড কলিংয়ের সুযোগ। সঙ্গে ৩০০টি এসএমএস ও ফ্রি রোমিং। পাশাপাশি জিও অ্যাপস ব্যবহারের সুযোগ রয়েছে। এই প্যাকে ২ জিবি ডেটাও পান জিও গ্রাহকরা। ২৮ দিন ধরে যা ব্যবহার করা যায়। এই প্ল্যানে অফার প্রায় এক হলে জিওর ভ্যালিডিটি অনেকটাই বেশি (১৮ দিন)।

[ধামাকা অফার Flipkart-এ, স্মার্টফোন-ল্যাপটপে ৮০% পর্যন্ত ছাড়]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং