BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘আকবর নয়, রানা প্রতাপই মহান’, যোগীর মন্তব্যে বিতর্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 15, 2018 5:01 pm|    Updated: June 15, 2018 5:01 pm

Akbar was not so great, Maharana Pratap was: Yogi Adityanath

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্রাট আকবর মোটেই মহান ব্যক্তি ছিলেন না। মহান ছিলেন মেওয়ারের রাজপুত রাজা মহারানা প্রতাপ। সম্প্রতি এমনই একটি বিতর্কিত উক্তি করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আরএসএসের একটি সভায় বৃহস্পতিবার একথা বলেছেন তিনি।

বৃহস্পতিবার ছিল রানা প্রতাপের জন্মদিন। সেই উপলক্ষেই একটি সভার আয়োজন করেছিল আরএসএস। সেখানে যোগী বলেন, মহারানা প্রতাপ বছরের পর বছর আরাবল্লী পাহাড়ে যুদ্ধ করে নিজের দূর্গ বাঁচিয়েছিলেন। তিনি অনেক প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করেছিলেন। তাঁর সামর্থের কারণে আকবরও তাঁর কোনও ক্ষতি করতে পারেননি। বলেছেন যোগী।

কুয়োর জলে ঝাঁপ দেওয়ায় দলিত কিশোরদের নগ্ন করে প্রহার, ভাইরাল ভিডিও ]

তবে এটুকু বলেই থেমে থাকেননি যোগী। তিনি বলেন, মেওয়ারের রানা কখনও আকবরকে সম্রাট হিসেবে স্বীকার করেননি। কারণ, ‘আকবর তুর্কি ছিলেন, তাই তাঁকে বিশ্বাস করা যেত না।’ যোগী আরও বলেন, “আকবর মহারানা প্রতাপকে বাদশা হিসেবে তাঁকে স্বীকার করে নেওয়ার কথা বলেছিলেন। পরিবর্তে তিনি রানা প্রতাপের রাজধানী মেবারে নাক না গলানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু রানা প্রতাপ বলেছিলেন, আমি আকবরকে সম্রাট হিসেবে মানতে রাজি নই। আকবর তুর্কি, তিনি বন্ধুত্বের আড়ালে আত্মমর্যাদায় আঘাত করতেই পারেন। আমি বিদেশি ও বিধর্মী কাউকে শাসক হিসেবে মানতে রাজি নই।” সভায় এসে একথা বলেন যোগী আদিত্যনাথ।

কাশ্মীরে সাংবাদিক হত্যায় নিন্দার ঝড় দেশে, সন্দেহভাজনদের ছবি প্রকাশ পুলিশের ]

এরপরই বিতর্কিত উক্তিটি করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। বলেন, “মহারানা প্রতাপ প্রমাণ করে দিয়েছিলেন, আকবর নয়, তিনিই মহান। কারণ তিনিই শেষ পর্যন্ত নিজের দূর্গ জয় করেছিলেন।” আদিত্যনাথ এও বলেন, ভারতে মহারানা প্রতাপের মতো এমন কিছু রাজা ছিলেন যারা আকবরকে শাসক হিসেবে স্বীকার করেননি। তারা নিজেদের আত্মপর্যাদা বজায় রাখতে সক্ষম হয়েছিলেন। কিন্তু মহারানা প্রতাপ রুখে দাঁড়িয়েছিলেন।

পিছিয়ে পড়া জাতি ও উপজাতিদের তিনি বলেন, ‘রানা প্রতাপের উত্তরসূরী হিসেবে তাদের গর্ব হওয়া উচিত। প্রতাপকে তারাই মহান বানিয়েছে যাদের আজ দলিত ও পিছিয়ে পড়া উপজাতি বলা হয়।’ মহারানা প্রতাপের ৫০০তম প্রয়াণদিবসে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল আরএসএস। অনুষ্ঠানে সংস্থার তরফে একটি ম্যাগাজিন উদ্বোধন করা হয়। নাম ‘অবাধ প্রহরী’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement