১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষি আইনের প্রতিবাদে লখনউয়ের রাস্তায় নামতেই আটক অখিলেশ যাদব

Published by: Sulaya Singha |    Posted: December 7, 2020 3:10 pm|    Updated: December 7, 2020 3:10 pm

Akhilesh Yadav has been detained from sit-in to protest Farm Laws | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক আন্দোলনের আঁচ ক্রমেই ছড়িয়ে পড়ছে গোটা দেশে। এবার কৃষি আইনের প্রতিবাদ করে লখনউয়ে ধরনায় বসতেই আটক করা হল উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবকে (Akhilesh Yadav)। এমনকী কনৌজ জেলায় তাঁর পূর্ব নির্ধারিত প্রতিবাদ মিছিল রুখতে রাস্তাও সিল করে দেয় পুলিশ।

কৃষক বিক্ষোভের পাশে দাঁড়িয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগছে সমস্ত বিরোধী দল। ৮ তারিখের বনধকেও ইতিমধ্যেই স্বাগত জানিয়েছেন বিরোধীরা। কৃষকদের সমর্থনে নিজের রাজ্যেই ১৩ কিলোমিটার পথ ‘কিষাণ যাত্রা’ প্রতিবাদ মিছিল করার কথা ছিল অখিলেশের। হেঁটে, সাইকেলে, ট্রাক্টরে- যেভাবে হোক, মিছিলে শামিল হওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: ‘আইন প্রত্যাহার করো, নয়তো ক্ষমতা ছাড়ো’, ভারত বন্‌ধকে সমর্থন করে কেন্দ্রকে হুঁশিয়ারি মমতার]

সেই মতোই দলীয় সমর্থকদের সঙ্গে নিয়ে এদিন দুপুরে পুলিশ ব্যারিকেড ভেঙে এগিয়ে যান। কিন্তু মিছিল শুরুর আগেই পুলিশের তরফে ক্রমাগত বাধা দেওয়ায় নিজের বাড়ির কাছেই বিক্রমাদিত্য মার্গে রাস্তার উপর বসে পড়েন সকলে। কেন্দ্রের বিরুদ্ধে স্লোগান তুলে প্রতিবাদ জানান সমাজবাদী পার্টির নেতা-কর্মীরা। এরপরই অখিলেশকে আটক করে পুলিশ। ঘটনাস্থল থেকে তুলে একটি বাসে চাপিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হয় তাঁকে। ফলে পরিস্থিতি আরও ভয়ংকর হয়ে ওঠে। সপা কর্মী সমর্থকরা প্রশ্ন তোলেন, সরকারের বিরুদ্ধে সুর চড়ালেই কি এইভাবে হেনস্তার শিকার হতে হবে?

পুলিশের তরফে আগেই জানানো হয়েছিল, বর্তমান কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে কিষাণ যাত্রার অনুমতি দেওয়া হবে না। কনৌজের জেলাশাসক রাকেশ মিশ্র বলেন, “আমরা আগেই অনুরোধ জানিয়েছিলাম, করোনা আবহে এই ধরনের মিছিল না করার। দীর্ঘক্ষণ অনেক মানুষ এক জায়গায় একত্রিত হলে, আখেরে কারওরই লাভ হবে না।” যদিও সপা কর্মী-সমর্থকদের দাবি, অন্য কোনও কারণ নেই, কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হওয়াতেই মিছিল করতে দেওয়া হচ্ছে না।

[আরও পড়ুন: বিজেপির উত্তরকন্যা অভিযানে রণক্ষেত্র শিলিগুড়ি, ব্যারিকেড ভেঙে এগোতেই পুলিশের সঙ্গে সংঘর্ষ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে